ঢাকা রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪

উন্নত প্রশিক্ষণের জন্য চীনে গেলেন চুয়াডাঙ্গার মেয়ে কুরশিয়া

নিউজ ডেস্ক

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ০৬:৩৬ পিএম

উন্নত প্রশিক্ষণের জন্য চীনে গেলেন চুয়াডাঙ্গার মেয়ে কুরশিয়া

কুরশিয়া জান্নাত সেবা। ছবি: রূপালী বাংলাদেশ

চুয়াডাঙ্গা: উন্নত প্রশিক্ষণের জন্য চীন গেলেন বিকেএসপির নারী ফুটবলার ও চুয়াডাঙ্গার মেয়ে কুরশিয়া জান্নাত সেবা। চীনের ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ে উন্নত প্রশিক্ষণের জন্য নারী ফুটবলার সেবাসহ বক্সার আহমেদ ফয়সাল চঞ্চল গতকার শুক্রবার (৩০ আগস্ট) হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে একটি ফ্লাইটে চীনের উদ্দেশ্যে রওনা হয়। এর আগে চলতি বছরের ১৫ই মে চীনা বিশ্ববিদ্যালয়ের সাথে চুক্তি করে বিকেএসপি। যার অংশ হিসাবে শুভেচ্ছা স্বারক হিসাবে দু’জনকে প্রথমে স্কলারশীপ দেয়া হচ্ছে।

বিকেএসপিতে গত রবিবার আয়োজিত সংবাদ সম্মেলনে ভারপ্রাপ্ত মহাপরিচালক কর্ণেল মিজানুর রহমান চুক্তি এবং বৃত্তি সম্পর্কে জানান। গত শুক্রবার দুপুর
২টায় ঢাকা ছেড়েছেন এ দুই খেলোয়াড়। কুরশিয়া জান্নাত সেবা চুয়াডাঙ্গা পৌর এলাকার হাজরাহাটি গ্রামের হাজী মোড় এলাকার মৃত আবুল কাশেম ও শাহানাজ পারভীন দম্পতির ছোট মেয়ে।

ফুটবলার কুরশিয়া জান্নাত সেবা জানান, তার বয়স যখন ৪ বছর তখন তার বাবা মারা যায়। তখন থেকে মা শাহানাজ পারভীন অনেক কষ্টে দুই ছেলে মেয়েকে বড় করেন। সেবা যখন তৃতীয় শ্রেণীতে পড়ে, তখন থেকে ফুটবলে আসক্ত হয় সে। ৫ম শ্রেণীতে পড়া অবস্থায় ২০১৫ সালে বিকেএসপির ট্রালে অংশ নেওয়ার জন্য চুয়াডাঙ্গা পুরাতন স্টেডিয়ামে আসলে তখন তাকে জানানো হয় মেয়েদের ফুটবল বিকেএসপিতে এখনো কোন বিভাগ খোলা হয়নি। সেবার হতাশ হয়ে ফিরতে হয়। এর পর ৭ম শ্রেণীতে পড়া অবস্থায় ২০১৭ সালে বিকেএসপির ট্রালে অংশ নিয়ে প্রথমবারেই ভর্তির সুযোগ পায়। ২০২৩ সালে সেবা এইচ এসসি পাশ করেছে। বর্তমানে অনার্স ১ম বর্ষে পড়া-লেখা করছে। তিনি আরো জানান, যখন বিকেএসপিতে পড়ালেখা করে তখন প্রতিবেশীদের অনেক কুট কথা শুনতে হয়েছে তার পরিবারকে। তাতে সে দমে যাননি। ফুটবলার কুরশিয়া জান্নাত সেবা বিকেএসপির পাশাপাশি খেলেছেন চুয়াডাঙ্গা জেলা দলে, খুলনা বিভাগীয় দলে এবং সবশেষ জাতীয় লীগ নাসরিন স্পোর্টি ক্লাবে। তার আশা চীন থেকে উন্নত প্রশিক্ষন নিয়ে দেশের ফুটবলে গুরুত্বপূর্ণ অবদান রাখতে।

কুরশীয়া জান্নাত সেবার মা শাহানাজ পারভীন জানান, ওর বাবা মারা যাওয়ার পর অনেক কষ্টে দুই ছেলে মেয়েকে বড় করেছি। সেবা ছোট থেকে খেলাধূলার প্রতি বিশেষ আকর্ষণ ছিল। সে কারনে প্রথম ট্রালে বিকেএসপিতে ভর্তির সুযোগ পায়। চীনে উন্নত প্রশিক্ষণের সুযোগ পাওয়ায় বেশ খুশি তিনি।

কুরশিয়া জান্নাত সেবা বিকেএসপি থেকে ছুটি নিয়ে যখন বাসায় আসতেন তখন চুয়াডাঙ্গা মহাতাব বিশ্বাস ফুটবল একাডেমীতে অনুশীন করতেন। সেখান কার কোচ মিলন বিশ্বাস সহ একাডেমীর মেয়ে ফুটবলাররা তার উন্নত প্রশিক্ষন চীন যাওয়ায় তারা বেশ খুশি। তাদের আশা কুরশিয়া জান্নাত উন্নত প্রশিক্ষণ নিয়ে দেশে ফিরে বাংলাদেশের নারী ফুটবলকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিকেএসপির ভারপ্রাপ্ত মহাপরিচালক কর্ণেল মিজানুর রহমান বলেন, ফেডারেশনগুলো আছে তাদের বিভিন্ন ধরনের জনবল ঘাটতি রয়েছে। আমাদের এই বাচ্চাগুলোকে এই বিষয়গুলোতে উন্নত পড়াশুনা করিয়ে এনে আমরা আমাদের দেশে খেলার জগতে জনবলের ঘাটতি পূরণ করতে চাই।

আরবি/জেডআর

Link copied!