ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

কারাগার থেকে পালিয়ে যাওয়া ফাঁসির আসামি গ্রেপ্তার

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৯:১৫ পিএম

কারাগার থেকে পালিয়ে যাওয়া ফাঁসির আসামি গ্রেপ্তার

ছবি: রূপালী বাংলাদেশ

গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে পালিয়ে যাওয়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামিকে গ্রেপ্তার করেছে র‍্যাব। তার নাম এ. শমসের (৩০)। 

তিনি ঢাকার পল্লবী ওয়াপদা বিল্ডিং এলাকার নওসা কসাইয়ের ছেলে। সোমবার (২১ অক্টোবর) র‍্যাব-৪ এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার মোহাম্মদ আরিফ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে রোববার রাতে ঢাকা মহানগরীর পল্লবী থানা এলাকা থেকে এ. শমসেরকে গ্রেফতার করা হয়। তাকে জিএমপির কোনাবাড়ী থানায় হস্তান্তর করা হয়েছে। পল্লবী থানার চাঞ্চল্যকর ও বহুল আলোচিত আনিস (২২) হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত হয়ে কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দি ছিলেন এ. শমসের।

লেফটেন্যান্ট কমান্ডার মোহাম্মদ আরিফ হোসেন জানান, ৬ আগস্ট সকালে দেশব্যাপী সহিংসতা ও সরকার পতনের উদ্ভূত পরিস্থিতিকে কেন্দ্র করে কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের ভেতরে থাকা বন্দিরা ভবন থেকে বের হয়ে অস্ত্র নিয়ে দাঙ্গা-হাঙ্গামা ও অগ্নিসংযোগ শুরু করে। তারা কারাগারের ভেতরে ডিউটিরত কারারক্ষীদের জিম্মি করে পালানোর চেষ্টা করে।

এ সময় এ. শমসেরসহ অন্যান্য বন্দিরা কারাগারের বৈদ্যুতিক পিলার ভেঙ্গে তা দিয়ে মই তৈরি করেন। পরে ওই মই বেয়ে বাউন্ডারির ওপর দিয়ে শমসেরসহ ২০৯ বন্দি পালিয়ে যান। এ ঘটনার পর কারাগারের জেলার মো. লুৎফর রহমান বাদী হয়ে মামলা করেন।

তিনি বলেন, ঢাকার পল্লবী থানা এলাকার একটি দর্জির দোকানে কাজ করতেন শমসেরের বন্ধু আনিস (২২)। মোবাইল ক্রয় সংক্রান্ত বিষয়ে তাদের মধ্যে বিরোধ হয়। এরপর ২০১৩ সালে আনিসের গলাকাটা লাশ পাওয়া যায়।

এ ব্যাপারে নিহতের ভাই বাদী হয়ে পল্লবী থানায় একটি হত্যা মামলা করেন। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ২০১৬ সাল রায় ঘোষণা করেন আদালত। রায়ে শমসেরকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

আরবি/জেডআর

Link copied!