ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

কলাপাড়ায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবি

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৪, ০৪:০৮ পিএম

কলাপাড়ায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবি

ছবি : রূপালী বাংলাদেশ

অস্বাভাবিক জোয়ারের পানি থেকে বাড়ি-ঘর ও রাস্তাঘাট রক্ষায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে পটুয়াখালীর কলাপাড়ায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) বেলা ১১টায় ধানখালী ইউনিয়নের পশ্চিম লোন্দা গ্রামে টিয়াখালী নদীর তীরে জোয়ারের পানিতে নেমে এলাকাবাসী এ প্রতিবাদ সমাবেশ করে।

ঘন্টাব্যাপী প্রতিবাদ কর্মসূচী শেষে বক্তব্য রাখেন- বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম ফকু, বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ মোল্লা, মো. শাহীন মোল্লা, মো. সোহেল মোল্লা, ভুক্তভোগী কৃষক মো. মোশারফ হাওলাদার, বেল্লাল হোসেন, মোসা. হালিমা আয়শা এবং মেহেদী হাসান প্রমুখ।

বক্তারা বলেন, পশ্চিম লোন্দা গ্রামের ২৫০টি দরিদ্র পরিবার প্রায় ৪০ বছর ধরে বসবাস করছি। জোয়ার-ভাটায় ডুবি আর ভাসি। আমরা বেঁচে থাকার জন্য ও কৃষি জমি রক্ষায় একটি টেকসই বেড়িবাঁধ চাই।

প্রাকৃতিক দূর্যোগ ঘূর্ণিঝড় ছাড়াও অমাবস্যা-পূর্নিমায় পানিতে ডুবে-ভেসে মানবেতর জীবনযাপন করছি। ছেলে-মেয়েরা স্কুলে যেতে পারে না। তাই স্লুইসগেটসহ বেড়িবাঁধ নির্মাণ করার জন্য সরকারের কাছে আবেদন জানাই। এই দুর্ভোগ থেকে আমাদের বাচাঁনো হোক।

ভুক্তভোগী পরিবারের সদস্য সোহেল মোল্লা বলেন, আমাদের প্রায় ২০০ একর জমি তলিয়ে গেছে। তিন ফসলি জমি অথচ আমরা এক ফসলও চাষাবাদ করতে পারি না। আমরা অনেক কষ্টের মধ্যে আছি। আমাদের এখানে একটা টেকসই বেড়িবাঁধ খুবই প্রয়োজন। 

হালিমা আয়শা বলেন, আমরা এই এলাকার কয়েকজন স্বেচ্ছাসেববক মিলে দুমাস ধরে একটি গবেষণা করেছি। আমাদের গবেষণায় এই এলাকার বিভিন্ন সমস্যা পেয়েছি যার মধ্যে কৃষি উৎপাদন সমস্যা, যাতায়ত ব্যবস্থার সমস্যা। বাচ্চাদের স্কুলে যেতে অনাগ্রহ। সুচিকিৎসার অভাব। সবকিছুর মূলে গিয়ে একটা সমস্যা পেয়েছি, সেটা হচ্ছে টেকসই বেড়িবাঁধ নেই।

রূপালী বাংলাদেশ

Link copied!