ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪
ময়মনসিংহ

প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে দুই হাজার চারা বিতরণ

ময়মনসিংহ ব্যুরো

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ১২:৫৭ পিএম

প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে দুই হাজার চারা বিতরণ

ছবি: রূপালী বাংলাদেশ

‘সবুজে সাজাই বাংলাদেশ’ এই শ্লোগানে ময়মনসিংহ প্রকৃতি ও জীবন ক্লাব বনবিভাগের সহযোগিতায় বৃক্ষ রোপণ অভিযান এবং বৃক্ষ চারা বিতরণ কার্যক্রম করেছে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) নগরীর কালিবাড়ী প্রিমিয়ার আইডিয়াল হাইস্কুলে এ কার্যক্রমের উদ্বোধন করেন বিভাগীয় বন কর্মকর্তা এ.এন.এম আব্দুল ওয়াদুদ এবং ময়মনসিংহ প্রকৃতি ও জীবন ক্লাবের সদস্য ও উপদেষ্ঠারা।

বৈশ্বিক উষ্ণতা সহনীয় মাত্রায় রাখতে বাংলাদেশকে সবুজ বেষ্টনীতে গড়ে তোলার পাশাপাশি প্রকৃতির ঝুঁকি মোকাবেলায় প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে দেশব্যাপী সবুজ বেষ্টনী গড়ে তোলা এবং প্রকৃতিকে সুস্থভাবে ধারনে বৃক্ষরোপণ কর্মসূচি চালিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় ময়মনসিংহে প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে বনবিভাগের সহযোগিতায় বৃক্ষ রোপণ ও শিক্ষার্থীদের মাঝে দুই হাজার বনজ-ফলজ ও ঔষধীর চারা বিতরণ করা হয়েছে।

‘সবুজে সাজাই বাংলাদেশ’ এই শ্লোগানে দেশব্যাপী সবুজ বেষ্টনী গড়ে তোলার অংশ হিসেবে ময়মনসিংহে প্রকৃতি ও জীবন ক্লাব এ বৃক্ষ রোপণ অভিযান এবং বৃক্ষ চারা বিতরণের এ মহোতি উদ্যোগের প্রশংসা করেন অতিথি ও প্রকৃতি ও জীবন ক্লাবের উপদেষ্ঠারা।

চারা বিতরণ কর্মসূচিতে অংশ নিয়ে প্রকৃতি ও জীবন ক্লাবের সমন্বয়কারী চ্যালেন আইয়ের স্টাফ রিপোর্টার শেখ মহিউদ্দিন আহাম্মদের পরিচালনায় শিক্ষার্থীদের উদ্যেশ্যে বক্তব্য রাখেন বিভাগীয় বন কর্মকর্তা এ.এন.এম আব্দুল ওয়াদুদ, প্রকৃতি ও জীবন ক্লাবের উপদেষ্ঠা প্রিমিয়ার আইডিয়াল হাইস্কুলের প্রধান শিক্ষক মো. চান মিঞা, সাংবাদিক এ এইচ এম মোতালেব, খন্দকার শরীফ উদ্দিন, সফল নারী উদ্যোক্তা আইনুন্নাহার, প্রকৃতি ও জীবন ক্লাবের সভাপতি অধ্যক্ষ লে. কর্নেল ড. মো. শাহাব উদ্দিন, সাধারণ সম্পাদক আবসরপ্রাপ্ত অ্যাডিশনাল এস.পি মো. মামুন রানা, সাংগঠনিক সম্পাদক মো. উসমান গনি সুমন। বক্তারা বৃক্ষরোপনের মাধ্যমে সারা দেশ সবুজে সবুজে ভরে উঠুক এটাই প্রত্যাশা ব্যক্ত করেন।

বক্তারা আরো বলেন, দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপনের কোন বিকল্প নেই। তাই দেশের প্রতিটি নাগরিককেই জীবনের প্রয়োজনে একটি করে গাছ লাগানোর আহবান জানান।

আরবি/জেআই

Link copied!