ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

কালাইয়ে ভোরের শিশির দিচ্ছে শীতের বার্তা

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০২:৫১ এএম

কালাইয়ে ভোরের শিশির দিচ্ছে শীতের বার্তা

ছবি: রূপালী বাংলাদেশ

জয়পুরহাটের কালাইয়ে গত কয়েকদিন ধরে দিনের বেলায় অনেকটা গরম থাকলেও সন্ধ্যার পর থেকেই কুয়াশা পড়া শুরু হয়েছে। রাতে এবং ভোরের কুয়াশায় ধান গাছের পাতায় ও ঘাসের মাথায় শিশির বিন্দু মুক্তার মতো আলো ছড়িয়ে আগাম জানিয়ে আসছে শীত।

বৃহস্পতিবার বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায়, প্রতিদিন ভোরবেলায় বিভিন্ন এলাকায় দেখা দিচ্ছে কুয়াশা। বিভিন্ন শ্রেণীর পরিবহন গাড়ী তাদের গন্তব্য চলাফেরা করছে হেডলাইট জ্বালিয়ে। শীতের আবহাওয়ায় সড়কে প্রাত্ব:ভ্রমণে হাটা চলাফেরা করতে দেখা গেছে বিভিন্ন শ্রেণী পেশার পুরুষ এবং মহিলাদেরকে। অন্যদিকে হালকা মিষ্টি রোদ সবুজ ধানের আর সবুজ ঘাসের পাতার ওপর শিশির বিন্দু জানিয়ে কড়া নাড়ছে শীত। রাতভর হালকা বৃষ্টির মতো টিপটিপ করে কুয়াশা ঝরতে দেখা গেছে।

বিশেষ করে মাঠে ঘাসের ও ধানের শীষে জমতে দেখা গেছে বিন্দু বিন্দু মুক্তার মতো শিশির। ফসলের মাঠে দেখা যাচ্ছে শীতের ফসলের নতুন বীজের চারা বিশেষ করে টমেটো, বাধাঁকপি, মুলা, শিম, গাজর, লাউ, পাতাকফিসহ বিভিন্ন ধরনের সবজির আগাম শীতকালীন ক্ষেতে শোভা পাচ্ছে শীতের ফসলের নতুন বীজের চারা।

সড়কে হাটতে আসা শিক্ষক রুহুল আমিন জানান, দিনের বেলায় অনেকটা গরম থাকলেও সন্ধ্যার পর থেকেই কুয়াশা পড়া শুরু হয়েছে। ভোরে এই শীতের কারনে আবহাওয়াটা অনেক সুন্দর থাকে বিশেষ করে মাঠে ঘাস ও ধানের পাতায় শীষে বিন্দু বিন্দু কুয়াশা জমতে দেখা দেযায় দেখতে অনেক ভালো লাগার কারনে মাঠে এসেছি হাটতে।

পথচারী এক ব্যবসায়ী  মনোয়ার হোসেন জানান, শীতের আগমনীর বার্তা মনে করে দিচ্ছে,শীত মানেই উৎসব পিঠা আর মেয়ে জামাই  নাতিদেরকে নিয়ে মিলন মেলা।

আরেক পথচারী গৃহিণী নাফিসা জাহান মুনতাহা বলেন, এবার আমাদের এলাকায় কুয়াশা মনে হয় একটু আগেই চলে এসেছে। ভোরবেলা দুর্বা ঘাসে শিশির দেখা যায়  দেখতে অনেক ভালো লাগে।

আরবি/জেডআর

Link copied!