ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

ঝিনাইদহে শিক্ষা দিবসে শিক্ষা কারিকুলাম পরিবর্তনে সমাবেশ

ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৩:২১ পিএম

ঝিনাইদহে শিক্ষা দিবসে শিক্ষা কারিকুলাম পরিবর্তনে সমাবেশ

ছবি: রূপালী বাংলাদেশ

১৭ সেপ্টেম্বর মহান শিক্ষা দিবসের আহ্বানে জুলাই২৪ এর ছাত্র জনতার অভ্যুত্থানের চেতনায় ঝিনাইদহে অনুষ্ঠিত হয়েছে মহান শিক্ষা দিবস। 

আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১১ টায় ঝিনাইদহের উজির আলী স্কুল মাঠ প্রাঙ্গণ থেকে একটি মিছিল বের করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঝিনাইদহ জেলা শাখা। 

এই সমাবেশে অংশগ্রহণ করে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা। ‍‍`‍‍`শিক্ষা ক্ষাতে ২৫% চলবে না চলবে না, বই খাতা কলমের দাম কমাতে হবে কমিয়ে দাও, শিক্ষা ও ব্যবসা একসাথে চলে না‍‍`‍‍` এসব শ্লোগানে মিছিলটি শহরের পায়রা চত্তর প্রদিক্ষণ করে পোস্ট অফিস মোড়ে গিয়ে শেষ হয়।

শিক্ষার্থী শারমিন সুলতানা বলেন,  শিক্ষক নিয়োগে চাঁদাবাজিসহ শিক্ষা খাতের সকল প্রকার অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। সকল প্রকার শিক্ষা উপকরন এর দাম কমানো, প্রাইভেট ও কোচিং সেন্টার বন্ধ, শিক্ষকদের ভাতা প্রদান, প্রত্যেক জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপন এসব দাবিও তুলে ধরেন তিনি। এছাড়াও প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত নতুন কারিকুলাম এবং বই এর মান নিশ্চিত করতে হবে।

অন্য এক শিক্ষার্থী রাসেল আহমেদ বলেন, শিক্ষা আমাদের মৌলিক অধিকার আমারা কেন সেই মৌলিক অধিকার টাকা দিয়ে কিনতে যাবো। আমরা প্রতিনিয়ত সরকারকে এত ভ্যাট ট্যাক্স দেয়ার পরেও কেন শিক্ষা খাতে মাত্র ২৫% বরাদ্দ দেওয়া হয়, রাষ্ট্র যদি একজন শিক্ষার্থীর পুরো শিক্ষা খরচ বহন করে তাহলে কর্মক্ষেত্রে গিয়ে তার রাষ্ট্রের প্রতি দায়বদ্ধ থাকবে এবং দুর্নীতি অচিরেই কমে আসবে। এছাড়াও প্রত্যেকটা কারিগরি শিক্ষা প্রশিক্ষণ কেন্দ্রে ছাত্র-ছাত্রীদের থাকার জন্য হল নিশ্চিতকরণ করতে হবে। 

আরবি/জেডআর

Link copied!