ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

প্রধান উপদেষ্টার বক্তব্যকে বিতর্কিত করায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ওএসডি

সজীব আলম, লালমনিরহাট

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০৪:৩০ এএম

প্রধান উপদেষ্টার বক্তব্যকে বিতর্কিত করায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ওএসডি

নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম উর্মি। ছবি: রূপালী বাংলাদেশ

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বক্তব্য নিয়ে ফেসবুকে বিতর্কিত স্ট্যাটাস দেয়ার অভিযোগে লালমনিরহাট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম উর্মিকে ওএসডি করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করেছে সরকার।

রোববার (৬ অক্টোবর) সন্ধ্যায় সাংবাদিকদের এ তথ্যটি নিশ্চিত করেছেন লালমনিরহাট জেলা প্রশাসক (ডিসি) এইচ এম রকিব হায়দার। তিনি জানান, নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম উর্মির বদলী আদেশের নির্দেশনা এখনো হাতে আসেনি। তবে রোববার সন্ধ্যায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নিলুফা ইয়াসমিনের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, গত শনিবার (৫ অক্টোবর) তাপসী তাবাসসুম উর্মি নামের ওই নির্বাহী ম্যাজিস্ট্রেট তার ব্যাক্তিগত ফেসবুক আইডিতে এক স্ট্যাটাসে লেখেন, ‘সাংবিধানিক ভিত্তিহীন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বলেছেন, রিসেট বাটনে পুশ করা হয়েছে। অতীত মুছে গেছে। রিসেট বাটনে ক্লিক করে দেশের সব অতীত ইতিহাস মুছে ফেলেছেন তিনি। এতই সহজ! কাউন্টডাউন শুরু হয়ে গেছে আপনার মহাশয়।’ মূলত অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের এক বক্তব্যের জের ধরেই এই প্রতিক্রিয়া বলে জানিয়েছেন তিনি।

এদিকে তাপসী তাবাসসুম উর্মির ফেসবুক আইডিতে গিয়ে আরো দেখা গেছে,  ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত সরকারের পক্ষে অবস্থান নিয়ে বেশ কিছু স্ট্যাটাস দিয়েছেন তিনি। এছাড়াও আওয়ামী লীগের পক্ষে শক্ত অবস্থান নিয়ে বেশকিছু পোস্টও করেছেন।

তবে সংশ্লিষ্টরা বলছেন, রাষ্ট্রের প্রধান নির্বাহীর বিরুদ্ধে একজন প্রশাসনের সরকারি কর্মকর্তার এমন কান্ড সরকারি চাকরির আচরণ বিধিকে লঙ্ঘন করেছে।

তবে এ বিষয়ে জানতে চাইলে নির্বাহী ম্যাজিস্ট্রেট উর্মি মুঠোফোনে সাংবাদিকদের বলেন, ‘আমি পোস্ট দিয়েছি এটাই তো যথেষ্ট। পরে অনলি মি করেছি এটার বিভিন্ন কারণে হতে পারে। এটার জন্য যদি আমার চাকরি চলে যায় তাতেও আমার কোনো সমস্যা নেই। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু এবং সবই মিমাংশীত সত্য। রিসেট বাটন পুস করে সব অতীত মুছে ফেলা হবে এটার মানে কি! এটা তাহলে আমি মনে করি যে মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি আমাদের দেশের গভমেন্ট হিসেবে আছে।’

বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের সাবেক পরিচালক ড. একে এম এনামুল হক বলেন, ‘সরকারি চাকুরিজীবীদের ৭৯–এর কন্ডাক্ট রুল অনুযায়ী আচরণ করতে হয়। সেখানে সরকারের এমন সমালোচনা করা যাবে না যেখানে জনগণের সঙ্গে সরকারের সম্পর্ককে ইফেক্ট করতে পারে, এটা ২৩ এর এ তে আছে।‍‍`

আরবি/জেডআর

Link copied!