ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

গোপালগঞ্জে মাশরুম চাষ সম্প্রসারণ নিয়ে মাঠ দিবস

গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৮:২৭ পিএম

গোপালগঞ্জে মাশরুম চাষ সম্প্রসারণ নিয়ে মাঠ দিবস

ছবি: রূপালী বাংলাদেশ

গোপালগঞ্জে মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও দারিদ্র্য হ্রাসকরণ প্রকল্পের আওতায় মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার  সদর উপজেলার গোবরা লঞ্চঘাট গ্রামের মাশরুম চাষী কামরুজ্জামান কাজীর বাড়ির আঙ্গিনায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  গোপালগঞ্জ খামারবাড়ি এ মাঠ দিবসের আয়োজন করে।

এতে প্রধান অতিথির বক্তব্য দেন  গোপালগঞ্জ খামারবাড়ির উপপরিচালক আঃ কাদের সরদার। 

বিশেষ অতিথির বক্তব্য দেন অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) সঞ্জয় কুমার কুন্ডু এবং  গোপালগঞ্জ সদর উপজেলা স্ব্যাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাবেয়া খাতুন।

গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাফরোজা আক্তারের সভাপতিত্বে ও সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. লিয়াকত হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত মাঠ দিবসে কৃষি প্রকৌশলী মো. শফিকুর রহমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা লোকমান হাকিম, কৃষক আকরামুজ্জামান গাজী সহ আরো অনেকে বক্তব্য রাখেন। মাঠ দিবসে মাসরুম চাষে আগ্রহী গোবরা গ্রামের শতাধিক নারী-পুরুষ অংশ  নেন। 

গোপালগঞ্জ খামারবাড়ির উপপরিচালক আঃ কাদের সরদার প্রধান অতিথির বক্তব্যে বলেন, মাশরুমের মধ্যে প্রচুর ভিটামিন, মিনারেল ও খাদ্য উপাদান রয়েছে। এটি ক্যান্সার, টিউমার প্রতিরোধ করে।এছাড়া ডায়াবেটিস, এলার্জি ও হৃদরোগ নিয়ন্ত্রণ করে ।মানবদেহের জন্য মাশরুম খুবই উপকারী । মাশরুম চাষ সম্প্রসারিত হলে পুষ্টির উন্নয়ন ঘটবে। অল্প জায়গার মধ্যে লাভজনক মাশরুম চাষ করা সম্ভব। মাশরুম চাষ করে দারিদ্র্য হ্রাসকরণ  সম্ভব বলে মন্তব্য করেন ওই কর্মকর্তা।

আরবি/জেডআর

Link copied!