ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

মহাসড়কে নিষিদ্ধ থ্রি হুইলার

মো. বাবুল মিয়া, ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৮:২৫ পিএম

মহাসড়কে নিষিদ্ধ থ্রি হুইলার

ছবি: রূপালী বাংলাদেশ

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ঢাকা-সিলেট মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে নিষিদ্ধ থ্রি-হুইলার। হাইকোর্টের নির্দেশানুযায়ী মহাসড়কে থ্রি-হুইলার চলাচল নিষিদ্ধ থাকলেও খাঁটিহাতা হাইওয়ে থানার সামনে দিয়ে বেপরোয়ারা গতিতে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ সিএনজি, ব্যাটারিচালিত অটোরিকশা ও ট্রাক্টর। এসব যানবাহনের কারণে দুর্ঘটনার পাশাপাশি তৈরি হচ্ছে যানজট।

সরেজমিন উপজেলার সদর ইউনিয়নের কুট্টাপাড়া হাইওয়ে থানার সামনে দিয়ে সিএনজি, ব্যাটারিচালিত আটোরিকশা ও ট্রাক্টন মহাসড়কে চলাচল করছে এমন চিত্র চোখে পড়ে।

অভিযোগ রয়েছে, কিছু অসাধু ও নামধারী ব্যক্তি টোকেন বা অন্যান্য মাধ্যমে রেজিস্ট্রেশনবিহীন সিএনজি ও ট্রাক্টর সড়কে চলাচলের সুযোগ করে দিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন সিএনজি অটোরিকশা ও ট্রাক্টর চালক জানান, প্রতিটি সিএনজি ও ট্রাক্টর জন্য মাসে ২ হাজার টাকা দিতে হয়। কাকে টাকা দেওয়া হচ্ছে জানতে চাইলে তারা অপারগতা প্রকাশ করেন।

হাইওয়ে পুলিশের দায়িত্বে অবহেলা কারণে মহাসড়কে এসব যান চলাচল করছে বলে অভিযোগ করেছেন দূরপাল্লারবাসের চালকেরা। আর যাত্রীরা বলছেন, মহাসড়কে স্বল্প দূরত্বে চলাচলের গণপরিবহন না থাকায় এসব নিষিদ্ধ যানবাহন ব্যবহার করতে হয়।

বাংলাদেশে হাইকোর্টের নির্দেশনায় সড়ক পরিবহন আইন অনুযায়ী মহাসড়ক গুলোতে দুর্ঘটনা কমাতে চলাচল নিষিদ্ধ করেছে থ্রি হুইলার এবং যানবাহনের সর্বোচ্চ গতিসীমা বেঁধে দিয়েছে সরকার। যদিও সেই গতিসীমা পরিমাপের জন্য ব্যবহার হয় স্পিডগান। তবুও ব্যবহার করা হচ্ছে না ট্রাফিক আইন।

এ বিষয়ে খাটিহাতা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: মারগুব তৌহিদ জানান, মহাসড়কে সিএজি চালিত অটোরিকশা, ব্যাটারিচালিত রিকশা ও ট্রাক্টর চলাচলের অনুমতি নেই। এগুলোকে নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন কার্যক্রম নেওয়া হচ্ছে। পরবর্তীতে নিদের্শনা আসলে আমরা এ বিষয়ে কাজ করব।


 

আরবি/জেডআর

Link copied!