ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪
ভারী বর্ষণ অব্যাহত

কক্সবাজারে পাহাড় ধসে নারী-শিশুসহ নিহত ৬

কক্সবাজার ব্যুরো

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ১২:৫২ পিএম

কক্সবাজারে পাহাড় ধসে নারী-শিশুসহ নিহত ৬

ছবি: রূপালী বাংলাদেশ

কক্সবাজার সদরে ঝিলংজা দক্ষিণ ডিককুলে ও উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পৃথক পাহাড় ধসের ঘটনায় পৃথক দুই স্থানে নারী ও শিশুসহ ৬ জন নিহত হয়েছে। যার মধ্যে ৩ জন রোহিঙ্গা ও ৩ জন বাংলাদেশি রয়েছে। এসময় আহত হয়েছেন আরও একজন।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দিবাগত রাত আড়াইটার দিকে এ ঘটনা ঘটে। এখন পর্যন্ত এই জেলায় ভারী বর্ষণ অব্যাহত রয়েছে।

জানা গেছে, এদিন দিবাগত রাত আড়াইটার দিকে কক্সবাজার সদরের ঝিলংজা ইউনিয়নের দক্ষিণ ডিককুলে পাহাড় ধসে মা ও ২ কন্যা শিশুর মৃত্যু হয়। নিহত বাংলাদেশিরা হলেন, দক্ষিণ ডিককুলের মিজানুর রহমানের স্ত্রী আখি মনি এবং তার দুই কন্যা শিশু মিহা জান্নাত নাঈমা (৫) ও লতিফা ইসলাম (১)।

কক্সবাজারে ভারী বর্ষণে জলাবদ্ধতা

একইদিন ভোর রাতে উখিয়া হাকিমপাড়া ১৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের একটি বাড়ীতে পাহাড় ধসে পড়ে। এতে একই পরিবারের ৩ জন রোহিঙ্গার মৃত্যু হয়েছে। মৃত্যুর খবর নিশ্চিত করেছেন উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শামীম হোসেন।

নিহতরা হলেন- হাকিমপাড়া ১৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ই-২ ব্লকের কবির আহমেদের ছেলে আব্দুর রহিম, আব্দুল হাফেজ ও আবদুল ওয়াহেদ। ভারী বর্ষণে রোহিঙ্গা ক্যাম্পে আরও পাহাড় ধসে আশংকা করছে রোহিঙ্গারা।

নিহতদের পরিবার

প্রতিবেশী ও স্বজনরা জানায়, বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাত আড়াইটার দিকে ভারী বৃষ্টি চলাকালীন মিজানের বাড়িতে পাহাড় ধসের বিকট শব্দ শোনা যায়। পরে সেখানে গিয়ে তারা দেখেন, পাহাড় ধসে স্বপরিবারে মাটিচাপা পড়েছে মিজান। তাৎক্ষণিক মিজানকে জীবিত উদ্ধার করা হয়।

কক্সবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ সহকারী পরিচালক মো. তানহারুল ইসলাম জানান.. 

দমকল বাহিনীর সহযোগিতায় মিজানের স্ত্রী ও দুই কন্যা শিশুর মরদেহ মাটির নিচ থেকে উদ্ধার করা হয়। এমনকি মিজানের বাড়িটি পাহাড়ের পাদদেশে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেল থেকে শুরু হওয়া ভারী বৃষ্টিতে মাটি নরম হয়ে যায়। পরে মধ্যরাতে ওপর থেকে পাহাড় ধসে তার বাড়িতে পড়ে।

কক্সবাজার আবহাওয়া অফিস জানিয়েছে.. 

কক্সবাজারে গত ২৪ ঘণ্টায় ৩৭৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ভারী বৃষ্টিপাতের ফলে পর্যটন শহরসহ জেলার অনেক স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। সকাল থেকে টানা ভারী বৃষ্টিপাত হওয়ায় পাহাড় ধসের শঙ্কায় জেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ের চূড়া ও পাদদেশে থাকা লোকদের নিরাপদে সরে যেতে বলা হলেও কেউ সরে যায়নি।

কক্সবাজারে ভারী বর্ষণ অব্যাহত

এছাড়াও কক্সবাজার আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আবদুল হান্নান জানান, গত ২৪ ঘণ্টায় ৩৭৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যা চলতি মৌসুমে একদিনে সর্বোচ্চ। এ ছাড়া সাগর উত্তাল রয়েছে। আছে পাহাড়ধসের আশঙ্কাও।

আরবি/জেআই

Link copied!