ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

চকরিয়ায় অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৯:০১ পিএম

চকরিয়ায় অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

ছবি: রূপালী বাংলাদেশ

কক্সবাজারের চকরিয়ার কোনাখালী বাঘগুজারা ব্রীজ সংলগ্ন এলাকায় নদীতে ড্রেজার বসিয়ে যন্ত্র তন্ত্র বালু উত্তোলনের ফলে একদিকে যেমন পরিবেশের ক্ষতি হচ্ছে,অন্যদিকে বাঘগুজারা সেতুর ফাইলিং,কোনাখালী বেরিবাঁধ হুমকি মুখে পড়েছে।এবং সিকদার পাড়ার রাস্তার ভাঙ্গনের মুখে পড়েছে। এসব অবৈধ বালু উত্তোলন, স্লুইসগেইট দখলের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী। মানববন্ধনে স্থানীয়রা বলেন কোনাখালী ইউনিয়ন আওয়ামী লীগ নেতা ও এমইউপি সদস্য ইফতেখার বকুল এ বালু উত্তোলনে করছে। তার নেতৃত্বে এলাকায় জমি দখল, প্রভাবকাটিয়ে স্লুইসগেইট দখল, বিএনপির নেতাকর্মীদের মিথ্যা মামলা ও হয়রানির অভিযোগ রয়েছে।

বুধবার ২৬ সেপ্টেম্বর বিকাল ৪টার দিকে কোনাখালী ইউনিয়নের বাঘগুজারা সেতুর উপর এ কর্মসূচি পালন করা হয়। 

এসময় বক্তারা বলেন বকুল মেম্বার আওয়ামী লীগের প্রভাব কাটিয়ে বিগত ১৭বছর ধরে কোনাখালী ইউনিয়নের ৫নং ওয়ার্ড সিকদার পাড়াস্থ নদী এবং বাঘগুজারা সেতু সংলগ্ন এলাকা থেকে অবৈধ বালু উত্তোলন,স্লুইসগেট দখল করে আসছে।তার অত্যাচারে এলাকাবাসী অতিষ্ঠ।

এসময় তারা আরো বলেন বকুল মেম্বার পরিকল্পিতভাবে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে নানা ষড়যন্ত্র করছেন।সম্প্রতি এডিট করা কিছু রেকট সামাজিক যোগাযোগ মাধ্যামে প্রচার করতেছে। যা সত্য নয়।এসব গুজবে কাউকে কান না দেওয়ার অনুরোধ করেন বিএনপির নেতারা।

মানববন্ধনে অংশ নিয়ে এক নারী জানায় তাদের গাছের বাগান দখল করে বকুল মেম্বার বালুর পয়েন্ট তৈরি করেছে।তিনি বিষয়টি  প্রশাসনের সব দপ্তরে অবগত করলেও তার বিচার পায়নি।জমি ফিরে পেতে এ নারী সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন। পরে বিক্ষোভ মিছিল বের হয় মিছিলটি বাঘগুজারা সেতু থেকে শুরু হয়ে সিকদার পাড়ার বিভিন্ন সড়ক প্রদক্ষিন করেন। তারা বকুল মেম্বারের শান্তিসহ নানা স্লোগান দেন।

এসময় কোনাখালী ইউনিয়ন যুবদলের সাধারণ মনির হাসান, কোনাখালী ইউনিয়ন যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক সালাউদ্দিন আহমুদ, কোনাখালী ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইউনুস, সাংগঠনিক সম্পাদক তৌহিদ ইসলাম, যুগ্ন সম্পাদক রাসেল রানা, ছাত্রদলের সভাপতি আমির হোসেন, সাধারণ মুজাদদুল জারিফ, যুগ্ন সম্পাদক মুসলিম উদ্দীন মুবিন,সাংগঠনিক সম্পাদক আলাউদ্দিন আল আজাদ, ক্রীড়া সম্পাদক সাকিব, কোনাখালী ৪নং ওয়ার্ড যুবদলের সভাপতি বদি আলম, ৬নং ওয়ার্ড বিএনপির সভাপতি মোহাম্মদ শফি, ৪নং ওয়ার্ড বিএনপির সভাপতি রশিদ আহমদ, মাতামুহুরী সাংগঠনিক থানা স্বেচ্ছাসেবক দলনেতা মোহাম্মদ দুলালসহ নানা পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আরবি/জেডআর

Link copied!