ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

১০ম গ্রেডের দাবিতে বরিশালে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন

বরিশাল ব্যুরো

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৬:৩৭ পিএম

১০ম গ্রেডের দাবিতে বরিশালে  প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন

ছবি: রূপালী বাংলাদেশ

প্রাথমিক সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষকরা। বুধবার বেলা ১২ টায় বরিশাল নগরীর সাগরদি এলাকার প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে (পিটিআই) এর সামনে মানববন্ধনের আয়োজন করেন বরিশাল জেলার প্রশিক্ষণরত প্রাথমিক সহকারী শিক্ষকবৃন্দরা।

সহকারী শিক্ষক সাইদুর রহমান’র সভাপতিত্বে শিক্ষকরা বলেন, আমরা শিক্ষকরা সম্মানের সাথে বাঁচতে চাই, তাই ১০ম গ্রেডের বিকল্প নাই। আমাদের প্রাথমিক সহকারী শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা স্নাতক (২য় বিভাগ) সমমান হলেও ১০ম গ্রেড পেতে শুধুমাত্র বিভিন্ন প্রতিবন্ধকতা। প্রাথমিক শিক্ষকরা কোমলমতি শিক্ষার্থীদের উন্নত জীবনের স্বপ্নদর্শনে উদ্বুদ্ধ করেন। পড়াশোনা শেষ করে মহৎ পেশায় নতুন নিয়োগ পাওয়া একজন শিক্ষক ১৩তম গ্রেডে বেতন স্কেল পায়। মাসিক এ বেতনে সংকুলান না হয়ে অনেকক্ষেত্রে ঋণের বোঝা মাথায় নিয়ে হতাশা ও মনোকষ্ট নিয়ে জীবন অতিবাহিত করছেন। মাসিক এ বেতন-ভাতা দিয়ে কখনো উন্নত জীবনমান সম্ভব নয়। আর এই কারণেই মেধাবীরা প্রাথমিকে শিক্ষকতা পেশায় না এসে অন্য পেশায় ছুটছেন।

তারা অভিযোগ করেন, অষ্টম শ্রেণি পাস ড্রাইভারের বেতন গ্রেড ১২তম অথচ স্নাতক পাস শিক্ষকদের বেতন গ্রেড ১৩তম। মানুষ গড়ার কারিগর শিক্ষকদের মর্যাদা দিতে সরকারের কার্পণ্য দেখে হতাশার কথা জানান আন্দোলনকারীরা। এ সময় প্রাথমিক শিক্ষকদের ১০ গ্রেড বাস্তবায়নের জন্য সরকার প্রধানের সহযোগিতা চান তারা। মানববন্ধনে প্রশিক্ষণরত সহকারী শিক্ষকরা আরো বলেন, প্রধান শিক্ষকদের পরের ধাপেই সহকারী শিক্ষকদের বেতন নির্ধারণ করতে হবে। যত দিন পর্যন্ত আমাদের দাবি মেনে নেওয়া না হবে ততদিন এ আন্দোলন চলবে।

মানববন্ধনে এসময় আরো উপস্থিত ছিলেন, প্রাথমিকের সহকারী শিক্ষক আনুব দাস, মিরাজ আহম্মেদ, পলাশ সিকদার, রিপন হাওলাদার, সাহীদা আক্তার, আজমিন নাহার, লিমা মন্ডল,সাইদুর রহমান, মো. মাসুদসহ প্রমূখ।

‘সহকারী শিক্ষক ঐক্য গড়ো, ন্যায্য দাবি আদায় করো’ এই স্লোগানে মানববন্ধন শেষে একটি মিছিল বের করা হয় মিছিলটি সাগরদী এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে এসে শেষ হয়।

আরবি/জেডআর

Link copied!