ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

নড়াইলে চিত্রা নদী ভাঙ্গনে বিলীন হচ্ছে বসত বাড়ি

নড়াইল প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৫:১৭ এএম

নড়াইলে চিত্রা নদী ভাঙ্গনে বিলীন হচ্ছে বসত বাড়ি

ছবি: রূপালী বাংলাদেশ

নড়াইলে চিত্রা নদী ভাঙ্গনের ফলে বিলীন হচ্ছে গাছপালাসহ বসত বাড়ি। নড়াইল সদর উপজেলার শাহাবাদ ইউনিয়নের ধোন্দা গ্রামে গিয়ে দেখা যায় নদী ভাঙ্গনের ফলে নিঃস্ব হবার পথে কয়েকটি পরিবার। হুমকির মধ্যে পড়েছে নড়াইল-মাগুরা সড়ক গাছপালা ও কিছু বাড়ি-ঘর। নদী ভাঙ্গন রোধ করতে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিবেন বলে আশ্বাস দিয়েছেন নড়াইল পানি উন্নয়ন  বোর্ড। ইতিমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ও স্থানীয় ইউপি চেয়ারম্যান।

ঘটনাস্থলে গিয়ে জানা যায়, টানা বর্ষন ও নদীতে তীব্র স্রোতের কারনে এ ভাঙ্গন শুরু হয়েছে। 

ধোন্দা গ্রামের হারুন শেখ বলেন, নদী ভাঙ্গনে আমার বাড়ির বড় একটা অংশ নদীতে ভেঙ্গে গেছে। আর মাত্র দুই হাত ভাঙ্গলে আমার পাকা বাড়িটিও নদী গর্ভে চলে যাবে।

মো. ইমরান হোসেন নামে একজন বলেন, আমরা অনেকদিন ধরে এ নদী ভাঙ্গন থেকে বাঁচতে সরকারের কাছে আবেদন করে আসছিলাম। কিন্তু এখনও কোন কাজই হয়নি। অতি জরুরি ভিত্তিতে কাজ শুরু করার জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি। না হলে যেকোন সময় আমাদের বাড়ি ঘর নদীতে বিলীন হয়ে যেতে পারে। আমাদের এখন আতংকে দিন কাটছে কখন জানি কি হয়।

শাহাবাদ ইউনিয়নের চেয়ারম্যান জিয়াউর রহমান বলেন, চিত্রা নদীতে এর আগে কখনও এমন ভাঙ্গন দেখা যায়নি। কিন্তু এখন চিত্রা নদী যেভাবে ধরছে তা ভয়ংকর রুপ নিচ্ছে। এভাবে ভাঙ্গন চলতে থাকলে ধোন্দা গ্রামের অস্তিত্ব সংকটে পড়বে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল কুমার সেন বলেন, নদী ভাঙ্গন রোধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার জন্য প্রকল্প প্রস্তুত করে অনুমোদনের জন্য  ঢাকা হেড অফিসে পাঠানো হয়েছে। আশা করছি দ্রুতই কাজ শুরু হবে।

 

আরবি/জেডআর

Link copied!