ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

নান্দাইলে পেঁপে চাষ করে লাখপতি শাহজাহান

আমিনুল হক বুলবুল, নান্দাইল

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৮:৩১ পিএম

নান্দাইলে পেঁপে চাষ করে লাখপতি শাহজাহান

ছবি: রূপালী বাংলাদেশ

পেঁপে চাষ করে লাখপতি হয়েছেন কৃষক শাহজাহান মিয়া (৪৪)। এইবারই প্রথমবারের মতো পেঁপে চাষ করে বাজিমাৎ করেছেন তিনি। চমকে দিয়েছেন সবাইকে। তার মুখে এখন তৃপ্তির হাঁসি। এরইমধ্য শাহজাহান মিয়া তার সম্পুর্ণ পেঁপে ক্ষেত স্থানীয় এক বেপারীর কাছে ১লাখ ২০ হাজার টাকা বিক্রি করে দিয়েছেন। এতে তার খরচ বাদে লাভ হয়েছে ৮০ হাজার টাকা।তার দেখাদেখি অনেক কৃষক ও বেকার যুবক পেঁপে চাষে আগ্রহী হচ্ছেন। শাহজাহান মিয়া উপজেলার চরবেতাগৈর  ইউনিয়নের চরউত্তরবন্দ গ্রামের মৃত আহমদ আলীর ছেলে। পেশায় তিনি একজন আদর্শ কৃষক।

সরেজমিন শাহজাহান মিয়ার পেঁপে ক্ষেতে গিয়ে দেখা গেছে, সব গাছে পেঁপে ঝুলছে। ২৫ শতক জায়গার ওপর ৪ শতাধিক টপ লেডি পেঁপের প্রতিটি গাছেই ধরেছে পেঁপে।গাছের গোড়া থেকে আগা পর্যন্ত থোকায় থোকায় পেঁপে ঝুলে রয়েছে। সবুজ এ ক্ষেত দেখে যে কারো মন জুড়িয়ে যাবে।

শাহজাহান মিয়া বলেন, এইবার শখ করে প্রথমবারের মতো পেঁপে চাষ করছি।২৫ শতক জায়গার ওপর ৪ শতাধিক টপ লেডি জাতের পেঁপের চারা লাগাইছি।গফরগাঁওয়ের কাওরাত থেকে ৪শত চারা ১০ হাজার টাকা দিয় কিনে আনছি।প্রতিটি চারা ২৫ টাকা দাম দাম পড়ছে।ক্ষেতের চারপাশে বেড়া,বাঁশের খুটি ও পরিচর্যা বাবদ আরো ৩০ হাজার টাকা আমার খরচ হইছে।

তিনি বলেন,গাছের গোড়া থেকে ২ ফুট ওপর পর্যন্ত পেঁপে ধরেছে। প্রতিটি গাছে  ৩০-৪০ কেজি ফলন হবে। পেঁপের সাইজ অনেক বড় এবং চিনির মতো মিষ্টি। প্রতিদিন পেঁপে বাগান দেখার জন্য বিভিন্ন জায়গা থেকে লোকজন আসছেন।

শাহজাহান মিয়া বলেন, বাগানে ফল আসার পরেই স্থানীয় বেপারী জাহাঙ্গীরের কাছে ১লাখ ২০ হাজার টাকায় আমার সম্পুর্ণ পেঁপে বাগান বিক্রি করে দিয়েছি। এতে আমার খরচ বাদে ৮০ হাজার টাকা লাভ হইছে।এতে আমি অনেক খুশী। সামনে আবারো পেঁপে চাষ করবেন বলে তিনি জানান।

কৃষক শাহজাহান মিয়া শুধু পেঁপে নয়, ধানসহ সারাবছর বিভিন্ন জাতের শাক-সবজি আবাদ করে থাকেন। এবার পেঁপের ভালো ফলন হয়েছে। তার দেখাদেখি অনেক বেকার যুবক পেঁপে চাষে আগ্রহী হচ্ছেন।’

স্থানীয় পল্লী চিকিৎসক গোলাম মোস্তফা বলেন, শাহজাহান মিয়ার পেঁপে বাগানটি আমি দেখেছি। বাগানে প্রতিটি গাছে পেঁপেতে ভরপুর। দেখে মন জুড়িয়ে যায়। পেঁপে বাগান করে সে অনেক লাভবান।

নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, শাহজাহান মিয়া‘ উদ্যমী কৃষক।তিনি প্রথমবারের মতো পেঁপে চাষ করে চমকে দিয়েছেন সবাইকে।পেঁপের ফলনও  হয়েছে বেশ ভালো। তিনি প্রথমবারেই পেঁপে চাষ করে অনেক লাভবান হয়েছেন।

আরবি/জেডআর

Link copied!