ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

শেখ হাসিনা-রেহানা, জয় ও বেনজীরসহ বগুড়ায় ৮০ জনের বিরুদ্ধে হত্যা মামলা

বগুড়া প্রতিনিধি

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৪, ০৭:০৭ পিএম

শেখ হাসিনা-রেহানা, জয় ও বেনজীরসহ বগুড়ায় ৮০ জনের বিরুদ্ধে হত্যা মামলা

ছবি: রূপালী বাংলাদেশ

বগুড়া: আওয়ামী লীগ সরকার পতনের ১ দফা চলাকালে বগুড়ায় শিক্ষক-রিকশাচালক হত্যার অভিযোগে দুটি মামলার পর এবার বিএনপি নেতাকে অপহরণ ও হত্যার অভিযোগে আরেকটি মামলা দায়ের করা হয়েছে। এই মামলায় শেখ হাসিনার সঙ্গে আসামী হয়েছেন তার ছোট বোন শেখ রেহানা। আগের দুটি মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে হত্যার নির্দেশদাতা হিসেবে আসামী করা হয়। 

বগুড়ার শিবগঞ্জ উপজেলার ময়দানাহাটা ইউনিয়ন বিএনপি’র সভাপতি শাহ আলম সুজাকে অপহরণের পর হত্যার অভিযোগে আদালতে মামলাটি দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) জেলার অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলা দায়ের করেন শিবগঞ্জ উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল ওয়াহাব। আদালতের বিচারক মামলার আরজি এজাহার হিসেবে গ্রহণ করতে শিবগঞ্জ থানার ওসিকে নির্দেশ দিয়েছেন। 

মামলার উল্লেখযোগ্য আসামীরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার ছোট বোন শেখ রেহানা, ছেলে সজীব ওয়াজেদ জয়, ভাগ্নে রেদোয়ান মুজিব সিদ্দিকী, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ, সাংবাদিক নাইমুল ইসলাম খান, একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক সাংবাদিক মোজাম্মেল বাবু, ফারাজানা রূপা ও বগুড়া-২ আসনের সাবেক সংসদ সদস্য শরিফুল ইসলাম জিন্নাহ, তার ছেলে হুসাইন শরিফ সঞ্চয়, সাবেক উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ রিজু, ভাইস চেয়ারম্যান শাহ নেওয়াজ বিপুল, রেজ্জাকুর ইসলাম রাজুসহ কয়েকজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিকলীগ এবং ছাত্রলীগের নেতা-কর্মীসহ ৮০জনকে আসামী করা হয়েছে। 

মামলার আরজিতে উল্লেখ রয়েছে, ময়দানাহাটা ইউনিয়ন বিএনপি’র সভাপতি শাহ আলম সুজা রাজনৈতিক কারণে আওয়ামী লীগ সরকারের সমালোচনা করতেন। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যরা, সাবেক সংসদ সদস্য শরিফুল ইসলাম জিন্নাহ এবং উল্লেখিত সাংবাদিকদের নির্দেশে অন্য আসামীরা বিএনপি নেতা শাহ্ আলম সুজাকে প্রায় সাড়ে ৬বছর আগে ২০১৮ সালের ২৬ জানুয়ারি অপহরণ করে। সাতদিন পর ২ ফেব্রুয়ারি নওগাঁর রাণীনগর এলাকা থেকে বিএনপি নেতার অর্ধগলিত লাশ উদ্ধার করা হয়। ওই ঘটনার পর শাহ আলম সুজার পরিবারের পক্ষ থেকে মামলা করার উদ্যোগ নেওয়া হলেও পুলিশ নেয়নি। এমনকি মামলা করলে তার পরিবারের সদস্যদের ফাঁসানোর হুমকি দেয়। 

এর আগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে দুটি হত্যা ও একটি হত্যা চেষ্টার অভিযোগে মামলা করা হয়েছে। আওয়ামী লীগ সরকার পতনের ১ দফা চলাকালে হামলায় শিক্ষক সেলিম হোসেন হত্যায় ১০১জনের নাম উল্লেখ, অজ্ঞাত ৩৫০জন এবং রিকশাচালক কমর উদ্দিন বাংগী হত্যায় ৮২জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আসামী রয়েছে ৩০০জন। 

আরবি/জেডআর

Link copied!