ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

কক্সবাজারে চালু হলো ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা

শাহজাহান চৌধুরী শাহীন,  কক্সবাজার

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ১১:৪১ এএম

কক্সবাজারে চালু হলো ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা

ছবি: রূপালী বাংলাদেশ

পরিবহন সেক্টরে শৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন, ট্রাফিক অব্যবস্থাপনা রোধ এবং যাত্রী ও পর্যটকদের ভোগান্তি দুর করতে চালু হয়েছে ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা। পর্যটন ‍দিবস উপেলক্ষে কক্সবাজারে এ সেবা চালু হয়।

আধুনিক বাস ব্যবস্থাপনার উদ্যোগ হিসেবে পর্যটকসহ সাধারণ যাত্রীদের জন্য এই সেবা চালু করেছে কক্সবাজার জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগ। যার ওয়েবসাইট ঠিকানা- www.obtcoxsbazar.com

কক্সবাজার ট্রাফিক বিভাগের উদ্যোগে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় শহরের হোটেল-মোটেল জোন সুগন্ধা পয়েন্ট মোড়ে আনুষ্ঠানিকভাবে ডিজিটাল বাস সার্ভিস সেবার উদ্বোধন করা হয়। ফিতা কেটে ডিজিটাল সেবাটির উদ্বোধন ঘোষণা করেন কক্সবাজার জেলা পুলিশ সুপার (এসপি) মুহাম্মদ রহমত উল্লাহ।

অনুষ্ঠানে পুলিশ সুপার রহমত উল্লাহ বলেন, পর্যটন নগরী কক্সবাজারে প্রতিদিনই দেশের নানা প্রান্ত থেকে হাজারও ভ্রমণপিপাসু মানুষ আসেন। দেশের অন্তত ৪০টিরও বেশি জেলার সঙ্গে কক্সবাজারের বাস যোগাযোগ রয়েছে।

তাছাড়া বাস সার্ভিসগুলোর নিজস্ব কাউন্টার রয়েছে ২৫টির মতো। এতে অবৈধ পার্কিং, যত্রতত্র যাত্রী ওঠা-নামা, যানজট, ট্রাফিক অব্যবস্থাপনা, যাত্রী ও পর্যটকদের ভোগান্তির চিত্র নিত্যদিনের।

মূলত জেলার পরিবহন খাত ও ট্রাফিক বিভাগে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশের এ উদ্যোগ মন্তব্য করে তিনি বলেন, জেলা পুলিশের ট্রাফিক বিভাগ পর্যটন নগরীতে বাস পরিবহন সংশ্লিষ্ট সমস্যাগুলো চিহ্নিত করে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এই ‘ডিজিটাল বাস ব্যবস্থাপনার’ উদ্যোগ নিয়েছে। যার নাম দেওয়া হয়েছে- অনলাইন বাস টার্মিনাল।

রহমত উল্লাহ আরও জানান, অনলাইন বাস টার্মিনাল নামে এই ওয়েব ঠিকানা ব্যবহার করে পর্যটকসহ যে কোনো যাত্রী দেশের যেকোনো প্রান্ত থেকে নিজের পছন্দ মতো টিকেট সংগ্রহ করে নির্বিঘ্নে যাতায়াত করতে পারবেন। পাশাপাশি বাসের ফিটনেসসহ চালকদের তদারকি ও মালিকদের জবাবদিহিতা নিশ্চিত করে যাত্রী সেবার মানোন্নয়ন, নিরাপত্তা জোরদার ও সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হবে।

অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মো. জসিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এতে শ্যামলী পরিবহন শ্রমিক নেতা খোরশেদ আলম শামীম, গ্রিন লাইন পরিবহন সার্ভিসের ইনচার্জ সুলতান আহমদ, পরিবহন সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শহীদুল আলম ও কক্সবাজার ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের (টুয়াক) প্রতিষ্ঠাতা হাসিবুল ইসলাম বাদল প্রমুখ বক্তব্য দেন।

আরবি/জেআই

Link copied!