ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

অতিবৃষ্টিতে নড়াইলে মৎস্য ও কৃষি খাতে ক্ষয়ক্ষতি ১০২ কোটি

নড়াইল প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০৭:০৭ পিএম

অতিবৃষ্টিতে নড়াইলে মৎস্য ও কৃষি খাতে ক্ষয়ক্ষতি ১০২ কোটি

ছবি: রূপালী বাংলাদেশ

নড়াইলে অতিবৃষ্টিতে মৎস্যখাতে প্রায় ১০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতির এই তথ্য নড়াইল জেলা মৎস্য অফিস থেকে নিশ্চিত করেছেন। নিন্মচাপ ও অতি অতিবৃষ্টির কারনে এই ক্ষয়ক্ষতি হয়েছে। 

জেলা মৎস্য অফিস সুত্রে জানা গেছে, অতিবৃষ্টিতে নড়াইলের ২ হাজার ৯৪৭ টি ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। মোট ৬ শত ৯১ হেক্টর জমি পানিতে তলিয়ে চিংড়ি, সাদা, ও পোনা মাছ ভেসে গেছে। এতে ক্ষয়ক্ষতি হয়েছে প্রায় ১০০ কোটি টাকার। 

এছাড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা গেছে, কৃষিখাতে ক্ষয়ক্ষতির হয়েছে দেড় কোটির ও বেশি। অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে, আউশ, আমন, কলা, পেপে, মরিচ, বেগুন, পান, ও বিভিন্ন সবজি। সরজমিন, নড়াইল সদর উপজেলার, ভওয়াখালী, মাইজপাড়া, চাচই, মধুরগাতি বিলসহ জেলার বিভিন্ন বিল ঘুরে দেখা যায়, বিলের সব মাছের ঘেরই পানিতে ভেসে গেছে। ফলে ঘেরের পাড়সহ বিলের সব ধরনের সবজিই নষ্ট হয়ে গেছে। ভওয়াখালী এলাকার রবিন শেখ নামের এক চাষি বলেন, ১১ একর জমিতে আমার ৬ টি মাছের ঘের রয়েছে। আমার ঘেরে চিংড়ী, পাবদা, সরপুঁটি, কৈ, শিং, তেলাপিয়া ও সাদা মাছের চাষ করি। পানিতে আমার ৬ টি ঘেরই তলিয়ে গেছে। তাতে আমার প্রায় ৩৫ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। ঘেরের পাড়ের সবজি নষ্ট হয়ে ক্ষতি হয়েছে প্রায় ১২ লক্ষ টাকার। 

মোতালেব শেখ নামে এক মৎস্য চাষি বলেন, আমার ২ ঘের পানিতে ভেসে গেছে এতে প্রায় ১০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। আগামী দিনগুলো কি ভাবে পার করব তা চিন্তিত আছি। কিভাবেই বা শোধ দিব মাছের খাবারের টাকা। কামরুল মোল্যা নামের আর এক মৎস্য চাষি বলেন, মুষলধারে বৃষ্টি হওয়ায় আমার ৩ টা ঘের পানিতে ভেসে গেছে। আমার আনুমানিক ১৩/১৪ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। 

নড়াইল জেলা মৎস্য কর্মকর্তা এইচ এম বদরুজ্জামান বলেন, অতিবৃষ্টিতে নড়াইলের মৎস্য চাষিদের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। যার পরিমান প্রায় ১০০ কোটি টাকা। ক্ষতিগ্রস্ত মৎস্য চাষিদের একটি তালিকা করে ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে পাঠিয়েছি।

আরবি/জেডআর

Link copied!