ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

সিডিএ বোর্ড সদস্য হলেন পটিয়ার নজরুল ইসলাম

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০১:০৮ এএম

সিডিএ বোর্ড সদস্য হলেন পটিয়ার নজরুল ইসলাম

নজরুল ইসলাম। ছবি: রূপালী বাংলাদেশ

রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বোর্ড সদস্য হয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষক দলের যুগ্ম আহবায়ক পটিয়ার সন্তান হাজী মোহাম্মদ নজরুল ইসলাম।

গত ২৫ সেপ্টেম্বর নিয়োগ দিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রশাসন শাখা) মোহাম্মদ মিজানুর রহমান সাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে। তবে বিষয়টি তিনদিন পর রবিবার এটি জানাজানি হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৮ এর ৫(১) (ড) ও ৫ (২) ধারা অনুযায়ী হাজী মোহাম্মদ নজরুল ইসলামসহ আরো ছয় জনকে পরবর্তী তিন বছরের জন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে। এটি অবিলম্বে কার্যকর করা হবে। এর আগে পূর্ববর্তী বোর্ড সদস্যদের অব্যাহতি দেয়া হয়েছিল গত ২ সেপ্টেম্বর। চলতি মাসের ২ সেপ্টেম্বর সিডিএর নতুন চেয়ারম্যান নিয়োগ দেয় মন্ত্রণালয়। ২০২২ সালের ৩ ফেব্রুয়ারি নতুন বোর্ড গঠন করে প্রজ্ঞাপন জারি করে ছিল গণপূর্ত মন্ত্রণালয়। যার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২৫ সালের ২ ফেব্রুয়ারি।

রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পাওয়া সাবেক ছাত্রনেতা হাজী মো. নজরুল ইসলাম বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন পটিয়া  উপজেলা সাধারন সম্পাদক, পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের সাবেক অভিভাবক সদস্য, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের রোগী কল‍্যাণ সমিতির আজীবন সদস্য, সালাম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, পটিয়া ভবন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক, পটিয়া থানা পরিবেশক ব্যবসায়ী সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি। পটিয়া সরকারি কলেজ ও পটিয়া পৌরসভা সাবেক ছাত্রদল নেতা, পটিয়া পৌরসভা যুবদলের সাবেক যুগ্ম আহবায়ক, পটিয়া পৌরসভা কৃষকদলের প্রতিষ্ঠাতা সভাপতি, বর্তমানে চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষকদলের যুগ্ম আহবায়কের দায়িত্ব পালন করছেন তিনি। 

নজরুল ইসলাম পটিয়ার সাবেক সংসদ সদস্য ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য গাজী মোহাম্মদ শাহজাহান জুয়েলের অনুসারী।

নতুন আরো অন্য বোর্ড সদস্যরা হলেন-ইঞ্জিনিয়ার মানজারে খোরশেদ আলম, এবিনিউজ২৪বিডিডটকমের রেসিডেন্ট এডিটর এ এস এম জাইদুল করিম, স্থপতি সৈয়দা জারিনা হোসাইন, স্থপতি ফারুক আহম্মেদ, মো. সাখাওয়াত হোসাইন এবং অ্যাডভোকেট সৈয়দ কুদরত আলী।

এদিকে, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে মোহাম্মদ ইউনুছকে। তার নিয়োগ বাতিলের পর প্রজ্ঞাপন জারি করে সরকার। তার পরিবর্তে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী নুরুল করিমকে আগামী তিন বছরের জন্য সিডিএর চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগ বাতিল হওয়া মোহাম্মদ ইউনুছ আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য। চার মাস আগে তাঁকে নিয়োগ দেওয়া হয়।

অপরদিকে, নবাগত সিডিএ চেয়ারম্যান মো. নুরুল করিম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) পড়েছেন। তিনি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের সাবেক সাধারণ সম্পাদক ও ভাইস চেয়ারম্যান।

উল্লেখ্য, সিডিএ‍‍`র বোর্ড সদস্য হিসেবে বিভিন্ন পেশাজীবী সংস্থার প্রতিনিধিদের পাশাপাশি সরকারি ও স্বায়ত্বশাসিত সংস্থার প্রতিনিধিদের নির্বাচিত করা হয়ে থাকে। এছাড়া রাজনৈতিক বিবেচনায়ও বোর্ড সদস্য হওয়ার সুযোগ রয়েছে।

আরবি/জেডআর

Link copied!