ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

কুড়িগ্রামে ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে বিপাকে খেটে খাওয়া মানুষ

কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ১২:৩৭ পিএম

কুড়িগ্রামে ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে বিপাকে খেটে খাওয়া মানুষ

ছবি: রুপালী বাংলাদেশ

ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে কুড়িগ্রামে হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টিপাত হয়েছে।  বৃহস্পতিবার (২৪ অক্টোবর) থেকে চলা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সাথে চলছে ঝড়ো হাওয়া। তিন দিন ধরে চলছে ঘূর্ণিঝড় ‘দানা’র এই বিরুপ প্রভাব। এতে করে বিপাকে পরেছেন দিনমজুর, খেটে-খাওয়া, শ্রমজীবী নিম্ন আয়ের মানুষজন। ঝড়ো হাওয়ার কারনে তাপমাত্রা কমে যাওয়ায় দূর্ভোগ নিয়ে চলতে দেখা গেছে ঘোড়ার গাড়ি চালক, রিকশা চালক, ভ্যানচালক সহ খেটে-খাওয়া দিনমজুর মানুষদেরকে।

শুক্রবার (২৫ অক্টোবর) সকাল ১০টার দিকে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এমন চিত্র। এসময় কথা হয় সদর উপজেলার যাত্রাপুরের ঘোড়ার গাড়ি চালক আয়নাল মিয়ার সাথে। তিনি জানান, তিন দিন ধরে চলছে বৃষ্টি। বৃষ্টির সাথে বইছে ঠান্ডা বাতাস৷ যার কারনে ঠিকমতো ভাড়া মিলছে না। সারাদিনে এক থেকে দুটো ভাড়া মিললেও বৃষ্টি ও ঠান্ডা বাতাসের কারনে দূর্ভোগ পোহাতে হচ্ছে।

আয়নাল মিয়া বলেন, বৃষ্টি ও ঠান্ডা বাতাসের কারনে ঠিকমতো ভাড়া না মেলায় আয় খুব সীমিত হচ্ছে। ঘরে খাবার নেই। তাই উপায় না বের হতে বাধ্য হয়েছি। কষ্ট হলেও বাজার নিয়ে বাড়ীতে ফিরবো। নইলে না খেয়ে থাকতে হবে।

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও ঝড়ো হাওয়া উপেক্ষা করে মাথায় গামছা মুড়িয়ে কাজের সন্ধানে বের হয়েছেন পাঁচগাছির উত্তর নওয়াবশের ঘর কামলা (দিনমজুর) ফুলবর রহমান।

তিনি বলেন, কাজের উদ্দেশ্য শহরের দিকে যাচ্ছি। যে আবহাওয়া তাতে কাজ মিলবে কিনা জানিনা। তবুও বিভিন্ন এলাকায় গিয়ে কাজ খুঁজবো। কাজ না করলে খাবো কিভাবে?

তবে রাজারহাট আবহাওয়া অফিস বলছে আগামী পাঁচদিনের মধ্যে ঘূর্ণিঝড় ‍‍`দানা‍‍`র প্রভাব পুরোপুরি কেটে যাবে। সেই আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হবে। এবং তাপমাত্রা কমে গিয়ে শীত শুরু হবে।

রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, ‍‍`আজ শুক্রবার কুড়িগ্রাম জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ ঘূর্ণিঝড় দানার পূর্ণাঙ্গ প্রভাব থাকবে। যা শনিবার নাগাদ কমে আসতে পারে। তবে আগামী পাঁচদিনের মধ্যে পুরোপুরি কমে গিয়ে আবহাওয়া স্বাভাবিক হতে পারে। এবং শীতের শুরু হবে।‍‍`

আরবি/জেআই

Link copied!