ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

পুলিশ জনগণের হয়ে কাজ করতে চায়: পুলিশ সুপার

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৬:৫৬ পিএম

পুলিশ জনগণের হয়ে কাজ করতে চায়: পুলিশ সুপার

চাঁপাইনবাবগঞ্জের নবাগত পুলিশ সুপার মো. রেজাউল করিম । ছবি: রূপালী বাংলাদেশ

চাঁপাইনবাবগঞ্জের নবাগত পুলিশ সুপার মো. রেজাউল করিম বলেছেন,পুলিশ জনগণের বিপক্ষে কাজ করবে না। সভায় পুলিশ সুপার বলেন, ‘পুলিশ সরকারের এজেন্ডা বাস্তবায়ন করে, এটি আসলে সঠিক। তবে আমাদেরও নিজস্ব কর্তৃপক্ষ রয়েছে। এখনকার অন্তর্বর্ন্তীকালীন সরকারেরও একটি পরিকল্পনা রয়েছে। তবে অবশ্যই আইনের মধ্যে থেকেই কাজ করব আমরা। পুলিশ হেডকোয়ার্টার থেকে বলা হয়েছে, আমাদের আইনের আওতায় কাজ করতে হবে। কোনো দলের বা গ্রুপের এজেন্ডা বাস্তবায়ন করবে না এবং পুলিশ সংস্কার করা হবে। পুলিশকে যাতে জনগণের বন্ধু করা যায় সেজন্য কাজ চলছে। মন্ত্রণালয় ও পুলিশ হেডকোয়ার্টার এ লক্ষে কাজ করছে। পুলিশ কোনো রাজনৈতিক দলের বা গ্রুপের এজেন্ডা বাস্তবায়নে কাজ করবে না। পুলিশ আইনের মধ্যে থেকেই তার দায়িত্ব পালন করবে। পুলিশ বর্তমানে অন্তর্বর্ন্তীকালীন সরকারের অধীন কাজ করছে। বুধবার সকাল সাড়ে ১০টায় পুলিশ সুপারের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি কথাগুলো বলেন। চাঁপাইনবাবগঞ্জে পুলিশ সুপার হিসেবে তার যোগদান উপলক্ষে এই মতবিনিময়ের আয়োজন করে জেলা পুলিশ।

নবাগত পুলিশ সুপার মো. রেজাউল করিম আরও বলেন, এখানে কোনো আয়নাঘর থাকবে না। যেভাবে আইন অনুযায়ী একজনকে আটক রাখা যাবে, তাই করা হবে। আইনের বাইরে কিছু হবে না। অনেক পুরোনো ২০১৬-১৭সালে রাজনৈতিক কারণে যেসব মামলা নেয়া হয়নি, তা গুরুতর হলে বিষয়টি আলোচনা করে এখন মামলা নেয়া হবে। পুলিশ কাউকে ফিরিয়ে দিবে না। সব অভিযোগ আলোচনা করে খতিয়ে দেখা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগে পুলিশের মাধ্যমে সাংবাদিকদের হুমকি দেয়া হয়েছে। তবে এখন থেকে তা হবে না। এবিষয়ে
সবাইকে পুলিশ হেডকোয়ার্টার থেকে যথাযথ নির্দেশনা দেয়া হয়েছে। এর বাস্তবায়ন করা হবে। ভয় দেখানো হয়েছে কেন তা জানি না, তবে এটিও
একটি অপরাধ। পেশাগত কাজের জন্য যদি এমনটা হয় তাহলে খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে। মাদকের মতো ভয়াবহ জিনিস আর নাই। আমরা চাই মাদকমুক্ত সমাজ গঠন করতে। এবিষয়ে সবার সহযোগিতা দরকার।

পুলিশ সুপার আরও বলেন, বর্তমান প্রেক্ষাপটে রাজনৈতিক না। পুলিশের কোনো সদস্য যদি বিশেষ রাজনৈতিক দলকে সহায়তা করে তা খতিয়ে দেখা হবে। আমরা কোনো দলের আওতায় নই, আমরা অন্তর্র্বতীকালীন সরকারের অধীনে কাজ করছি। সম্প্রতি আমার কাছে দুটি প্রধান রাজনৈতিক দলের নেতারা বলেছেন, কোনো অপরাধীকে তারা প্রশ্রয় দিবেন না। এমনকি অপরাধের দায়ে ব্যবস্থা নিলেও তাদের আপত্তি নাই। এমন প্রতিশ্রুতিতে আমাদের কাজ করতে সুবিধা হবে।মতবিনিময় সভায় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবুল কালাম সাহিদ, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এ্যান্ড অপস) মো. নুরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহাঙ্গীর আলম, সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম জাকারিয়াসহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২৫তম বিসিএসের সদস্য পুলিশ সুপার রেজাউল করিম এর আগে সিরাজগঞ্জে পিবিআইয়ে কর্মরত ছিলেন। বরগুনা জেলার পাথরঘটা
উপজেলার বাসিন্দা রেজাউল করিম ১৯৯২ সালে কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি ও ১৯৯৪ সালে বরগুনা সরকারি কলেজ
থেকে এইচএসসি পাস করেন। পরে ২০০০ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে বিএসএস (অনার্স), এমএসএস ডিগ্রি অর্জন করেন ও জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি সম্পন্ন করেন। তিনি ২০০৬ সালের ২১ আগস্ট পুলিশ বাহিনীতে যোগ দেন। পুলিশ সুপার রেজাউল করিম ২ কন্যাসন্তানের জনক।

আরবি/জেডআর

Link copied!