ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

দুপচাঁচিয়া থানা ও পৌরসভার মূল রাস্তার বেহাল অবস্থা

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০১:৪৮ পিএম

দুপচাঁচিয়া থানা ও পৌরসভার মূল রাস্তার বেহাল অবস্থা

ছবি: রূপালী বাংলাদেশ

বগুড়া জেলার দুপচাঁচিয়া থানাবাসষ্ট্যান্ড থেকে পৌরসভা হয়ে পুরাতন বাজার তে-মাথা প্রায় ১ কিঃমিঃ রাস্তার বেহাল অবস্থা। এই রাস্তার একপাশে মাদ্রাসা,সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়, সরকারি পাইলট উচ্চ বালক বিদ্যালয়, মাতৃসদন হাসপাতাল, ডাকবাংলো, ভূমি অফিসসহ অনেক এনজিও অফিস রয়েছে। এই বেহাল রাস্তা দিয়ে  প্রতিদিন প্রায় ৫ হাজার মানুষ এবং ছাত্র-ছাত্রী পড়াশুনার জন্য বিভিন্ন এলাকা হতে আসে। তাতে করে মানুষের ভোগান্তির শেষ নেই।

জানা যায়,বগুড়া জেলার দুপচাঁচিয়া উপজেলার অন্তর্গত ‍‍`ক‍‍` শ্রেণীর একটি পৌরসভা। দুপচাঁচিয়া পৌরসভা ২০০০ সালের ২০শে এপ্রিল  ১০.৩৭৫৮ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত হয়। আয়তনে এটি বগুড়ার জেলার ২য় বৃহৎ পৌরসভা। এই পৌরসভায় ২৭হাজার মানুষের বসবাস।

স্থানীয়দের অভিযোগ দীর্ঘ ২ বছর পেরিয়ে গেলেও পৌরসভা থেকে পুরান বাজার প্রবেশ করার একমাত্র জনগুরুত্বপূর্ণ ১ কি.মি. রাস্তাটির বেহাল অবস্থা। একটু বৃষ্টি হলে পানি জমে,চলাচলের  অনুপযোগী হয়ে পরে।সৃষ্টি হয় জলাবদ্ধতা ও চরম ভোগান্তিত পড়তে হয়। পৌরবাসী বিভিন্ন এলাকা হতে আসা সাধারণ মানুষের বিশেষ করে কোমলমতি স্কুলগামী শিক্ষার্থীরা কষ্ট করে রাস্তার দু‍‍`পাশ দিয়ে চলাচল করতে হয়। এই পৌর এলাকাতে প্রবেশ করার প্রধান রাস্তায় কোথাও কোথাও সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত।বৃষ্টি নামলেই তাতে জমে থাকে সড়কে খোয়া-সুরকি, কাঁদামাটি ও পানি। সড়কটির

অবস্থা এতটায় চলাচলের অযোগ্য এই এলাকার মানুষ প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, থানা বাসষ্ট্যান্ড রাস্তাটি পৌরসভার অফিসের সামনে দিয়ে তেমাথা সড়কের পর্যন্ত বিভিন্ন স্থানে খানাখন্দে ভরা। খরা মৌসুমে রাস্তায় প্রচন্ড ঝুঁকি নিয়ে শিক্ষার্থীসহ সাধারণ মানুষের চলাচলের অযোগ্য। বর্ষার সময় সাধারণ মানুষ, শিক্ষার্থী এবং অটোভ্যান, চার্জার ইজিবাইক, মিশু, সিএনজি, বাইসাইকেলসহ মোটরসাইকেল সড়কে কাঁদাপানি ও ছোট বড় গর্ত ঠেলে খুব কষ্টে যাতায়াত করতে হয়।

স্থানীয় বাসিন্দা ও দোকান মালিকেরা বলেন, পৌরসভা এবং থানা সহ বিদ্যালয়ে যাওয়ার গুরুত্বপূর্ণ রাস্তাটি অনেক দিন যাবৎ কোন সংস্কার না হওয়ায় পৌর প্রশাসকের কাছে আমাদের রাস্তাটি চলাচলের উপযুক্ত করার দাবি করছি। বেশকিছু দিন হলো বৃষ্টি প্রতিনিয়ত চলছে, এর কারনে ছোট ছোট কোমলমতি শিশুদের মাদ্রাসাসহ মডেল স্কুলের শিক্ষার্থীদের অটোভ্যানে যেতে গেলে ভানের চাকার কাঁদাপানি তাদের জামা কাপড়ে ছিটকে দাগ লেগে যায় এতে করে গরীব শিক্ষার্থীরা প্রতিদিন জামাকাপড় বদলাতে পারেনা।

এলাকার ভুক্তভোগী জনসাধারণের দাবি সড়কটি সংস্কার  করার জন্য সংশ্লিষ্ট  উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি  কামনা করেন।

সড়কটির সংস্কারে ব্যাপারে পৌর প্রশাসক জান্নাত আরা তিথি জানান, রাস্তাটি সংস্কার করার জন্য কতৃপক্ষের আলোচনা করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরবি/জেডআর

Link copied!