ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

কবি আল মাহমুদের প্রতি রাষ্ট্রীয় অবহেলার প্রতিবাদে ছাত্র-জনতার প্রতীকী কর্মসূচি পালন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ১২:৩৩ এএম

কবি আল মাহমুদের প্রতি রাষ্ট্রীয় অবহেলার প্রতিবাদে ছাত্র-জনতার প্রতীকী কর্মসূচি পালন

ছবি: রূপালী বাংলাদেশ

বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি, ভাষাসৈনিক এবং মুক্তিযুদ্ধের রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা কবি আল মাহমুদকে রাষ্ট্রীয়ভাবে দীর্ঘদিন ধরে উপেক্ষিত রাখার প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় কবি আল মাহমুদ গবেষণা কেন্দ্র ও স্মৃতি পরিষদের উদ্যোগে ছাত্র-জনতার অংশগ্রহনে একটি প্রতীকী প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

২১ সেপ্টেম্বর শনিবার সকাল ১১ টায় ব্রাহ্মণবাড়িয়া কেন্দ্রীয় শহীদ মিনার, নিয়াজ মুহম্মদ স্কুল মাঠে অনুষ্ঠানের আযোজন করা হয়। 

কর্মসূচির উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন -চিনাইর বঙ্গবন্ধু অনার্স  কলেজের বাংলা বিভাগের প্রধান কবি ও গবেষক মুহিবুর রহিম, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার সাবেক মেয়র হাফিজুর রহমান মোল্লা (কচি), ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি জাবেদ রহিম বিজন, কবি আল মাহমুদ গবেষণা কেন্দ্র ও স্মৃতি পরিষদের সভাপতি কবি ইব্রাহীম খান সাদত, সহ-সভাপতি প্রভাষক রাবেয়া জাহান তিন্নি, সাধারণ সম্পাদক কবি ও সাংবাদিক লিটন হোসাইন জিহাদ, নজরুল ইসলাম, ৯ নং ওয়ার্ড কমিশনার ফারুক আহমেদ, সহসম্পাদক সালাউদ্দিন খান, কবি রাকিবুল ইসলাম, কবি মোহাম্মদ ইদ্রিস প্রমুখ। 

বক্তারা আল মাহমুদের জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা করে বলেন, আল মাহমুদ আমাদের জাতীয় ঐতিহ্যের অন্যতম প্রতীক। তার সাহিত্য আমাদের সমাজের বৈষম্য ও অসাম্যের বিরুদ্ধে লড়াই করার প্রেরণা জোগায়। আমরা যদি আমাদের বীরদের সম্মান করতে না পারি, তবে নতুন প্রজন্মের মধ্যে সঠিক মূল্যবোধ তৈরি হবে না।অসামান্য অবদান থাকা সত্ত্বেও আল মাহমুদকে রাষ্ট্রীয়ভাবে উপেক্ষা করা হচ্ছে, যা আমাদের ইতিহাসের জন্য লজ্জার বিষয়। কবি হিসেবে তার যে জাতীয় স্বীকৃতি প্রাপ্য, বর্তমান সরকারের প্রতি অনতিবিলম্বে তা বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা শিক্ষার্থীরা আল মাহমুদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। শ্রদ্ধাঞ্জলির মাধ্যমে তারা আল মাহমুদের প্রতি যথাযথ রাষ্ট্রীয় সম্মান প্রদর্শনের দাবি তোলেন।

কবি আল মাহামুদকে ব্রাহ্মণবাড়িয়ার সরকারী কলেজ ও ব্রাহ্মণবাড়িয়ার সরকারী মহিলা কলেজ এর বিএনসিসির মাধ্যমে প্রতিকী গার্ড অব অনার প্রদান করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা এই কর্মসূচিতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। ব্রাহ্মণবাড়িয়া উইজডম স্কুল এন্ড কলেজ, ব্রাহ্মণবাড়িয়া রেসেডিয়ান্সি স্কুল এন্ড কলেজ, নিয়াজ মুহম্মদ স্কুল, অন্নদা সরকারী উচ্চ বিদ্যালয়, ব্রাহ্মণবাড়িয়া বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ, বাংলাদেশ গ্যাস ফিল্ড স্কুল এন্ড কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এছাড়াও উপস্থিত ছিলেন, সাংবাদিক জহির রায়হান, কবি আল মাহমুদ গবেষণা কেন্দ্র ও স্মৃতি পরিষদ সহ সভাপতি কবি ও লেখক গাজী তানভীর আহমেদ, সাংগঠনিক সম্পাদক কবি সাইমন মৃধা, সহ সাংগঠনিক সম্পাদক কবি রিয়াজ ইনসান, কোষাধাক্ষ্য কবি গোলাম মোহাম্মদ মোস্তফা, ইতি আক্তার, ইমি আক্তার ও মনির হোসেন প্রমুখ।

আরবি/জেডআর

Link copied!