ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪

আদমদীঘিতে বটগাছ নিয়ে আতঙ্কিত শিক্ষার্থী ও পথচারীরা

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ০৮:৩৯ পিএম

আদমদীঘিতে বটগাছ  নিয়ে আতঙ্কিত শিক্ষার্থী ও পথচারীরা

ছবি: রূপালী বাংলাদেশ

বগুড়ার আদমদীঘিতে তিলোচ শিব্বাটি ফাউজুল কাবির দরসে নিজামী ক্বাওমি হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা চত্ত্বরে দাঁড়িয়ে থাকা শত বছরের একটি আধামরা বটগাছ ভেঙে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। জীবনের ঝুঁকি নিয়েই গাছের নিচ দিয়ে চলাফেরা করতে হচ্ছে ওই মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থী ও পথচারীদের। যে কোন সময় ঘটতে পারে দুর্ঘটনা। গত বৃহস্পতিবার (৩ অক্টোবর) সন্ধ্যা ৬টার দিকে ওই বটগাছের একটি বড় মরা ডাল হঠাৎ ভেঙে মাদ্রাসার গোসল খানার উপর পড়ে যায়। এতে অল্পের জন্য প্রাণে রক্ষাপায় কোমলমতি শিক্ষার্থীরা। এদিকে বটগাছ ভেঙে পড়ার আতঙ্কে গাছটি দ্রুত অপসারনের জন্য ওই মাদ্রাসার সভাপতি সোলায়মান আলী বাচ্চু উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি আবেদন করেছেন।

জানা যায়, আদমদীঘি উপজেলার কুন্দগ্রাম ইউনিয়নের তিলোচ শিব্বাটি ফাউজুল কাবির দরসে নিজামী ক্বাওমি হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা জনসাধারণের আর্থীক সহায়তায় আলেমদের মাধ্যমে ২০০৪ সালে প্রতিষ্ঠিত করে সীমিত পরিসরে শিক্ষা ব্যবস্থা চালু করেন। বর্তমানে মাদ্রাসাটি বৃহৎ স্থান পায়। সেখানে ৭ জন শিক্ষক দ্বারা ১ শ ৬০ জন ছাত্রকে ইসলামি শিক্ষা দিয়ে আসছেন। এদিকে মাদ্রাসা চত্ত্বরে থাকা আধামরা ওই বট গাছটি ভেঙে পড়ার আশঙ্কা দেখা দেওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন ওযুখানা, গোসল খানা ও বাথরুম ব্যবহারের জন্য যেতে হয় মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীদের। আবার রাস্তা দিয়ে চলাচল করতেও আতঙ্কে থাকেন সাধারণ মানুষ।

ফাউজুল কাবির দরসে নিজামী ক্বাওমি হাফেজিয়া মাদ্রাসার মুহতামীম মাও. মিজানুর রহমান জানান, বটগাছটি যেকোনো সময় ভেঙে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। কখন যেন গাছটি ভেঙে পড়ে ঘটে বড় ধরনের দুর্ঘটনা। তাই দ্রুত গাছটি অপসারণ করা প্রয়োজন।

আরবি/জেডআর

Link copied!