ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

ঘেরের আইলে সবজি চাষে সফল কৃষক

মেহেদী হাসান নয়ন, বাগেরহাট

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৪, ০৫:৫১ পিএম

ঘেরের আইলে সবজি চাষে সফল কৃষক

ছবি: রূপালী বাংলাদেশ

বাগেরহাটের ফকিরহাটে মাছের ঘেরের আইলে সবজি চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের। এরই মধ্যে ঘেরের আইলে সবজি চাষ করে অনেক কৃষক স্বাবলম্বী হয়েছেন। ঘেরে চিংড়ির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আইলে বিভিন্ন ধরনের সবজি চাষ। ঘেরের আইলে সবজি আর নিচে মাছ।

ক্রমেই বাড়ছে এই চাষ পদ্ধতি। ফলে উপজেলায় সমন্বিত সবজি চাষে সম্ভাবনার হাতছানি দিচ্ছে। এসব সবজি উপজেলার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য জেলায়ও রপ্তানি হচ্ছে ফকিরহাটের সবজি। ফকিরহাটের নলধ-মৌভোগ ইউনিয়নের বিভিন্ন ঘের ঘুরে দেখা গেছে, বেশির ভাগ মৎস্য ঘেরগুলোতে যত দূর চোখ যায় সবুজের হাতছানি।

ঘেরের আইলে বিশেষ পদ্ধতিতে বাঁশ ও জাল দিয়ে ঝুলন্ত মাচা তৈরি করা হয়েছে। তারপর সবজির আবাদ করে বাড়ন্ত গাছ মাচার ওপর ছড়িয়ে দেওয়া হয়। এতে কম জায়গায় ও অল্প পরিচর্যায় ভালো ফসল পাওয়া যায়। ঘেরের আইলের ওপর নির্মিত সারি সারি মাচায় ঝুলছে করলা, লাউ, কুমড়া, বরবটি, চিচিঙ্গা, ধুন্দল আর শসা।

আইলের ওপর রয়েছে ঢেঁড়শ, পুঁইশাক ও কলাগাছ। মাচায় ঝুলছে লাভজনক সমন্বিত সবজির ফসল।

কৃষক এম জাকির হোসেন জানান, তিনি এবার দুই বিঘা ঘেরের পারে নানা ধরনের সবজি চাষ করেছেন। স্বল্প খরচে ভালো ফলন হওয়ায় তিনি লাভবান হবেন বলে আশা করছেন। কৃষি বিভাগ তাঁকে নানা পরামর্শ, প্রশিক্ষণ ও এই কাজে সার্বিক সহযোগিতা করছে।

কামটা গ্রামের কৃষক জাকিরের মতো ওই এলাকায় ঘেরের পারে সবজি চাষ করে লাভবান হয়েছেন কৃষক শীবপদ রায়, বিপ্লব তরফদার, অসিত বিশ্বাস, শিবানী তরফদার, শিমুল হীরাসহ অনেকে। প্রায়ই এসব সবজি চাষ পরিদর্শনে যান কৃষি বিভাগের কর্মকর্তারা।

উপসহকারী কৃষি কর্মকর্তা বিপ্লব কুমার দাস জানান, নলধ-মৌভোগ ইউনিয়নে নির্ধারিত ২০টি স্থান থেকে সপ্তাহের শুক্রবার, সোমবার ও বৃহস্পতিবার এই তিন দিন মণ মণ সবজি ট্রাক ও পিকআপ ভ্যানে দেশের বিভিন্ন অঞ্চলে যাচ্ছে। প্রতি সপ্তাহে এসব সবজির মধ্যে শসা ২৭ টাকা কেজি দরে গড়ে দুই হাজার ১০০ মণ, উচ্ছে ৩৫ টাকা কেজি দরে গড়ে ৩০০ মণ, করলা ২৮ টাকা কেজি দরে গড়ে ১৫০ মণ, বরবটি ও শিম ৪০ টাকা কেজি দরে গড়ে ২০ মণ, চিচিঙ্গা ২৫ টাকা কেজি দরে গড়ে ২৫ মণ করে দেশের বিভিন্ন অঞ্চলে যাচ্ছে। তিনি আরো জানান, এসব কৃষককে কৃষি বিভাগ পরামর্শ, প্রশিক্ষণসহ বিভিন্ন সার্বিক সহযোগিতা করে থাকে।

ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা শেখ সাখাওয়াত হোসেন জানান, অত্র উপজেলায় মাছের ঘেরের আইলে বিভিন্ন ধরনের সবজি চাষ করছেন কৃষকরা। এবার নলধা-মৌভোগ ইউনিয়নে ঘেরের আইলে সবজি চাষ করছেন প্রায় এক হাজার ২০০ কৃষক। তাঁদের অল্প পুঁজিতে অধিক লাভে উৎসাহিত হয়ে এখন সমন্বিত এই চাষের দিকে ঝুঁকছেন অনেকে। এসব কৃষকের এসএসিপির আওতায় প্রশিক্ষণের পাশাপাশি নানা ধরনের পরামর্শ দেওয়া হয়।

আরবি/জেডআর

Link copied!