ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা ঘেরাওয়ের হুশিয়ারি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৮:০৫ পিএম

আজকের পত্রিকা ঘেরাওয়ের হুশিয়ারি শিক্ষার্থীদের

ছবি: রূপালী বাংলাদেশ

রাজশাহী কলেজে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করে ভিন্নখাতে প্রভাবিত করার অপচেষ্টা এবং উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যাচার করে প্রতিবেদন করার অভিযোগে আজকের পত্রিকার রাজশাহী প্রতিনিধিকে অবাঞ্ছিত ঘোষণা করেছে শিক্ষার্থীরা ৷ এসময় নিজেদের ভুল স্বীকার করে সংশোধনী প্রতিবেদন প্রচার ও পত্রিকাটির রাজশাহী প্রতিনিধিকে অব্যহতি দেয়ার দাবি জানানো হয়। অন্যথায় আজকের পত্রিকা অফিস ঘেরাওয়ের হুশিয়ারি উচ্চারণ করেন শিক্ষার্থীরা।

রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০ টা থেকে রাজশাহী কলেজের প্রশাসন ভবনে তালা ঝুলিয়ে দিয়ে নব নিযুক্ত অধ্যক্ষের যোগদান ঠেকাতে আন্দোলন কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা। এসময় এই আন্দোলনকে বিতর্কিত করতে আজকের পত্রিকার আন্দোলন সম্পর্কিত প্রতিবেদনকে উদ্দেশ্যপ্রণোদিত দাবি করে পত্রিকাটির রাজশাহী প্রতিনিধি রিমন রহমানকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়। একইসঙ্গে রোববার বিকেল ৪ টার মধ্যে ভুল স্বীকার করে সংশোধিত প্রতিবেদন দাখিল না করলে আজকের পত্রিকা অফিস ঘেরাওয়ের হুশিয়ারি দেয় শিক্ষার্থীরা।

এসময় আন্দোলনের সমন্বয়কারী মহুয়া জান্নাত মৌ বলেন, গণমাধ্যম শুরু থেকেই দায়িত্বশীলভাবে  আমাদের আন্দোলনকে প্রচার করে আসছে। কিন্তু হঠাৎ করেই এই আন্দোলনকে ভিন্ন দিকে মোড় ঘুরাতে আজকের পত্রিকার রাজশাহী প্রতিনিধি রিমন রহমান উদ্দেশ্যপ্রণোদিত প্রতিবেদন করেছেন। আমাদের সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনকে শিক্ষকদের অভ্যান্তরণী দ্বন্দ্ব হিসেবে প্রতিষ্ঠিত করার অপচেষ্টা চালানো হয়েছে। খুনি হাসিনার মদদপুষ্ট নব নিযুক্ত অধ্যক্ষের পক্ষ নিয়ে প্রতিবেদন করেছেন। যা সম্পূর্ণ ভিত্তিহীন। এজন্য রাজশাহীতে এই অপ-সাংবাদিককে অবাঞ্ছিত ঘোষণা করেছে সাধারণ শিক্ষার্থীরা।

তিনি আরও বলেন, রাজশাহী কলেজের শিক্ষার্থীরা যোগ্য অধ্যক্ষ চাই৷ খুনি হাসিনার কোন দোসরকে আমাদের পবিত্র ক্যাম্পাসে জায়গা দেয়া হবে না। এ কারণেই শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাচ্ছে।  আমাদের সাধারণ শিক্ষার্থীদের এই শান্তিপূর্ণ আন্দোলনকে যারা বিতর্কিত করার অপচেষ্টা করেছে, তাদের বিরুদ্ধে আমরা ডাইরেক্ট অ্যাকশনে যাবো।

শিক্ষার্থীদের অভিযোগ, মাদক মামলার তালিকাভুক্ত এই আসামি কিভাবে সাংবাদিকতার মতো মহৎ পেশায় আসে, তা আমাদের বোধগম্য হয় না। বিভিন্ন সময় আজকের পত্রিকার রাজশাহী প্রতিনিধি রিমন রহমান নিউজ করার ভয়ভীতি দেখিয়ে মানুষকে জিম্মি করে অর্থ আদায় করে বলে জেনেছি। রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র দুর্নীতিবাজ এএইচএম খায়রুজ্জামানের দলীয় এজেন্ডা বাস্তবয়নের জন্য রিমন রহমানকে সুপারিশ করে আজকের পত্রিকায় নিয়োগ পাইয়ে দেয়ার অভিযোগও করেন শিক্ষার্থীরা। অবিলম্বে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি আহ্বান জানান শিক্ষার্থীরা। এদিকে, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে দায়িত্বগ্রহণের শেষ দিনেও দায়িত্ব গ্রহণ করতে পরেন নি নবনিযুক্ত অধ্যক্ষ।

শিক্ষার্থীরা বলছেন, আমাদের আন্দোলন নিয়ে যতই ষড়যন্ত্র হোক না কেন, যোগ্য ব্যক্তি ছাড়া অযোগ্য আওয়ামী স্বৈরাচারের দোসরদের অধ্যক্ষ হিসেবে যোগদান করতে দেয়া হবে না।

উল্লেখ্য, রাজশাহী কলেজের সদ্য বিদেয়ী অধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেক পদত্যাগের পর গত ৯ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের একটি বিজ্ঞপ্তিতে নতুন অধ্যক্ষ হিসেবে নিযুক্ত করা হয় প্রফেসর ড. মো. আনারুল হক প্রাংকে। এরপর থেকে রাজশাহী কলেজের সাধারণ শিক্ষার্থীরা এর বিরোধিতা করে অধ্যক্ষের যোগদান ঠেকাতে আন্দোলন করতে থাকে।

নবনিযুক্ত অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ রাজশাহী শিক্ষা বোর্ডে ২০১৬-১৭ অর্থ বছরে বোর্ডের ১৮ লাখ টাকা আত্মসাতের ঘটনায় ২০২০ সালে তিনটি মামলা করে দুদক। দুদকের তদন্ত প্রতিবেদনেও এসব তথ্য উঠে আসে। আত্মসাতের সমপরিমাণ টাকা বোর্ডের ফান্ডে জমা দেওয়ার মাধ্যমে আসামিরা মামলা থেকে অব্যাহতি পান। এতকিছুর পরও শিক্ষাবোর্ড চেয়ারম্যান হওয়ার তদবিরে উঠে পড়ে নামেন এই বিতর্কিত শিক্ষক। যা বিভিন্ন গণমাধ্যমেও উঠে আসে। রাজশাহী বোর্ড চেয়ারম্যানের স্বপ্ন পূরণ না হলেও তৎকালীন মেয়র লিটনের সুপারিশে পেয়েছেন বুদ্ধিজীবী কলেজের অধ্যক্ষের চেয়ার। সেই বিতর্কিত, দুর্নীতিবাজ, স্বৈরাচার সরকারের দালাল, শিক্ষক নামের পা চাটা গোলাম অ্যাখ্যা দিয়ে দেশসেরা রাজশাহী কলেজের অধ্যক্ষ পদায়নের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় শিক্ষার্থীরা। যদিও এ অভিযোগ অস্বীকার করছেন ড. আনারুল হক প্রাং।

আরবি/জেডআর

Link copied!