ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

স্কুল মাঠ দখল করে মার্কেট করছেন ইউপি চেয়ারম্যান

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৫:৪৯ পিএম

স্কুল মাঠ দখল করে মার্কেট করছেন ইউপি চেয়ারম্যান

ছবি: রূপালী বাংলাদেশ

রংপুর পীরগঞ্জের কুমেদপুর ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলামের বিরুদ্ধে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ দখল করে মার্কেট নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। নির্মিত মার্কেটের ৩০ টি দোকান ঘরের পজিশন বিক্রি করে ৩০ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন চেয়ারম্যান আমিনুল ইসলাম। এ ব্যাপারে গত ২২ শে আগস্ট দুর্নীতি দমন কমিশন রংপুরে একটি অভিযোগ দাখিল করেছেন উক্ত প্রাথমিক বিদ্যালয়ের অভিভাবক সদস্য মোহাম্মদ তছলিম মিয়া।

অভিযোগ সূত্রে জানা যায়-রংপুর পীরগঞ্জের কুমেদপুর ইউনিয়নের রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়কে কেন্দ্র করে, বিদ্যালয় এর পাশেই গড়ে উঠেছে রসুলপুর হাট। উক্ত বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের খেলার মাঠটি বাংলাদেশ সরকারের নামে আর, এস ৫নং খতিয়ানভুক্ত হয়। যাহা আর, এস দাগ -৮২৯ এ অত্র বিদ্যালয়ের শিক্ষার্থীদের খেলার মাঠ হিসেবে রেকর্ড ভুক্ত হয়।

নৌকা প্রতীকের দুর্নীতিবাজ চেয়ারম্যান আমিনুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকেই ইউনিয়নে ক্ষমতার দাপটে, ক্ষমতার  অপব্যবহার ও নানা দুর্নীতি করে আসছেন। এরই ধারাবাহিকতায় গত ০৫/০৫/২০২৩ ইং তারিখে চেয়ারম্যান আমিনল ইসলাম ও তার সহযোগী সোহেল মিয়া, আতিয়ার রহমান, মুশফিকুর রহমান, শামসুজ্জামান স্বপন ও আসাদুল্লাহ গালিব সহ আরো দুই শতাধিক ভাড়াটিয়া লোকজন নিয়ে এসে উক্ত বিদ্যালয়ের মাঠ দখলপূর্বক মার্কেট নির্মাণের কাজ শুরু করেন।

এ সময় এলাকার সচেতন ও সুধী মহলের পক্ষ থেকে দেবব্রত অধিকারী দেবু, মোসাদ্দেক মিয়া, আবু ইব্রাহিম নিয়ে লাবু, মোশারফ হোসেন খান চৌধুরী, আব্দুল ওয়াদুদ মিয়া সহ আরো অনেকেই বাধা প্রদান করতে আসলে, চেয়ারম্যানের ভাড়াটিয়া গুন্ডাবাহিনী দেশীয় অস্ত্র এবং লাঠি সোটা দিয়ে মারডাং করার জন্য ক্ষিপ্ত হয়ে ওঠেন ও প্রাণনাশের হুমকি প্রদান করেন । ফলে এলাকাবাসীরা বাধা প্রদানে ব্যর্থ হয়ে ফিরে আসেন।

এ ব্যাপারে এলাকাবাসী পীরগঞ্জ থানায় চেয়ারম্যান এর বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পীরগঞ্জ থানার ওসিকে মৌখিকভাবে অভিযোগ করলেও আওয়ামী লীগের চেয়ারম্যান হওয়ার কারণে কোন পদক্ষেপ গ্রহণ করেনি বলে অভিযোগ এলাকাবাসীর।

বর্তমানে চেয়ারম্যান আমিনুল ইসলাম উক্ত নবনির্মিত মার্কেটের ৩০টি দোকান ঘরের পজিশন বিক্রি করেছেন ৩০ লক্ষ টাকা।

অভিযোগের ভিত্তিতে সরে জমিনে গত ১৭ ই সেপ্টেম্বর ২০২৪ ইং তারিখে এর সত্যতা যাচাইয়ের জন্য বিদ্যালয় মাঠ পরিদর্শনে গিয়ে দেখা যায় - প্রাথমিক বিদ্যালয়টির মাটি দখল করে বিদ্যালয়ের সামনেই একটি বিশাল মার্কেট নির্মাণ করা হয়েছে। মার্কেটটি নির্মাণ করার ফলে বিদ্যালয়ের শিক্ষার্থীদের খেলাধুলার জন্য কোন মাঠ নেই। এমনকি বিদ্যালয়ে মুক্ত হওয়া প্রবেশ কর কোন উপায় নেই। শুধু ঘরের মধ্যেই বন্দী জীবনের মত ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের পাঠদান করতে হচ্ছে।

অপরদিকে কথা হয় উক্ত মার্কেটে দোকানের পজিশন নেয়া দোকানে ইসলাম মেম্বার, আব্দুল তছলিম মিয়া, আলমগীর মিয়া, সুরুজ মিয়া, মুস্তাফিজ, মোয়াজ্জেম মিয়া, লাবু মিয়া, আকমল মিয়া, আলমগীর মিয়া এবং সুজন মিয়ার সঙ্গে।  পজিশন নেয়া দোকানিরা  অকপটে স্বীকার করে বলেন যে - চেয়ারম্যান আমিনুল ইসলাম প্রত্যেকটি ঘরের জন্য ন্যূনতম ১ লাখ টাকা করে পজেশন বিক্রির টাকা নিয়েছেন। কারো কারো নিকট দেড় লাখ টাকাও নিয়েছেন বলে জানান দোকানিরা।

এলাকাবাসী ও সুশীল সমাজ দুর্নীতি দমন কমিশনসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরের নিকট জরুরী তদন্ত সাপেক্ষে দুর্নীতিবাজ চেয়ারম্যানের বিরুদ্ধে আইনুল কঠোর ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানিয়েছেন।

আরবি/জেডআর

Link copied!