ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪
উপদেষ্টা রিজওয়ানা হাসান

মানবিকতা চিন্তা করে দুই দেশকে দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে

ফেনী প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৪:৪৯ এএম

মানবিকতা চিন্তা করে দুই দেশকে দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে

ছবি: রূপালী বাংলাদেশ

বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন,  প্রতিবছরে ভারত থেকে উজানে আসা পানি বাঁধ ভেঙে নদী অঞ্চলগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। এজন্য সরকার অন্তত মানবিকতা চিন্তা করে দুটি দেশকে বসে  নদীগুলো ও দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে  সিদ্ধান্ত নিতে হবে। এতে দরকষাকষি করে আমাদের অনুকূলে যদি একটি চুক্তি পাই, তাহলে আমরা স্বাক্ষর করতে রাজি থাকবো।  অন্যদেশ করবে কি করবে না সেটা দেখার বিষয় না। তবে প্রতিবেশী ঐক্যমত তথ্য আদান প্রদানে ব্যাপক আকারে ক্ষতির আশংকা থেকে  সকলে সতর্ক থাকতে পারবে।

রোববার সকালে পরশুরাম উপজেলার মির্জা নগর ইউনিয়নের নিজকালিকাপুর বন্যাদূর্গত এলাকার বল্লামুখা  বাঁধ ভাঙন পরিদর্শনকালে তিনি এসব কথা বলেছেন।

পানি সম্পদ উপদেষ্টা রেজওয়ান হাসান বলেন, ৫৩ বছরেও তিস্তা পানির স্বাক্ষর করেনি ভারত। কিন্তু আমরা যেটা করতে পারবো, আমাদের দেশের  দাবিগুলোকে তাদের সামনে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে উপস্থাপন করতে পারবো সেটুকু আমাদের দেশের অতীতের সরকার করতে পারেনি।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মুছাম্মাৎ শাহীনা আক্তার ও পুলিশ সুপার মো: হাবিবুর রহমানসহ জেলার বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাবৃন্দ।

এর আগে, মুহুরী নদীর  বল্লামুখা বাঁধ ও কহুয়া, সিলোনিয়া নদীর বেড়িবাঁধ স্থায়ী ও টেকসই করার দাবিতে মানববন্ধনে আসা ক্ষতিগ্রস্ত পরিবারের দাবি দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

আরবি/জেডআর

Link copied!