ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

বরিশালে নারী সমাবেশ অনুষ্ঠিত

বরিশাল ব্যুরো

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৬:৩৩ পিএম

বরিশালে নারী সমাবেশ অনুষ্ঠিত

ছবি: রূপালী বাংলাদেশ

শাষণমুক্ত ও বৈষম্যহীন বাংলাদেশ বিনির্মাণ, টেকসই উন্নয়ন অভীষ্ট, দুর্নীতি প্রতিরোধ, সরকারি সেবা প্রদানে স্বচ্ছতা ও জবাবদিহিতা, বাল্যবিবাহ প্রতিরোধ, সামাজিক যোগাযোগ মাধ্যমের সদ্বব্যবহার ও গুজব প্রতিরোধসহ নানা ধরণের সচেতনতামূলক বিষয় সম্পর্কে নারী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

জেলা তথ্য অফিসের আয়োজনে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) এর আওতায় আজ সকালে গৌরনদী গার্লস স্কুল এন্ড কলেজ হলরুমে সচেতনতামূলক সভায় গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার আবু আবদুল্লাহ খান প্রধান অতিথির বক্তৃতা করেন। তিনি বলেন, বাল্যবিবাহ একটি সামাজিক অপরাধ। এই অপরাধ থেকে বাঁচতে আমাদের সকলের সচেতন হতে হবে। আইন করে সরকার বাল্যবিবাহ প্রতিরোধ করতে পারবে না। তিনি আরও বলেন, ১৮ বছরের আগে মেয়েদের বিয়ে নয়, ২০ বছরের আগে সন্তান ধারণ নয়। সন্তান জন্ম হবে ক্লিনিকে। স্থানীয় কোন ধাত্রীর হাতে সন্তান প্রসব করানো উচিত নয়। সন্তান জন্মের ৪৫ দিনের মধ্যে তার জন্মনিবন্ধন করাতে হবে। এটা তার জন্মগত অধিকার।

জেলা তথ্য অফিসের পরিচালক মো. রিয়াদুল ইসলাম এর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ জওহর লাল পাল। তিনি বলেন, নারীদের সংসারের কাজের সাথে ঘরে বসে আয় বৃদ্ধিমূলক কাজ করতে হবে। এতে সংসারে স্বচ্ছলতা আসবে। নিজের ভাগ্য উন্নয়নে নিজেদের কাজ করতে হবে। প্রতিষ্ঠিত হওয়ার জন্য চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। ছেলেময়েদের পড়াশোনা করাতে হবে। নীতি-নৈতিকতা শিক্ষা দিতে হবে। তিনি আরও বলেন, বাল্যবিবাহ প্রতিরোধ করার জন্য টোল ফ্রি ৯৯৯ নম্বরে ফোন করে আইনের সহায়তা নিতে হবে। এছাড়াও স্বাস্থ্যসেবা নিতে ১৬২৬৩ নম্বরে কল করা যাবে। সভায় অর্ধশতাধিক নারী ও শিশু উপস্থিত ছিলেন।

কলেজ পরিচালনা কমিটির সদস্য এস এম কামরুজ্জামান বলেন, গর্ভবতী মায়েদের প্রতি যত্নশীল হতে হবে। একজন নারী গর্ভধারণের পর তাকে পুষ্টিকর খাবার খাওয়ানো উচিৎ। এতে বাচ্চা ও মা উভয় ভালো থাকবে। মায়েদের জানা উচিত বাচ্চাদের খাওয়ানোর আগে নিজের হাত ভালোভাবে সাবান দিয়ে ধুয়ে নিতে হবে।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রচেষ্টা রয়েছে সকলের অংশগ্রহণে বৈষম্যহীন বাংলাদেশ গড়তে নারী পুরুষের মধ্যে সমতা নিশ্চিত করতে হবে। স্বাস্থ্য, শিক্ষা ও নিরাপত্তার ক্ষেত্রে নারীরা পুরুষের সহযোগিতা পাবে এমনটাই কাম্য। নারীরা স্বামী, সংসার ও  পরিবার-পরিজনের প্রতি যন্তশীল হবে। তবেই সমাজ ও দেশ এগিয়ে যাবে বহুদূর।

রূপালী বাংলাদেশ

Link copied!