ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

ইউটিউব দেখে কোকোডাস্ট পদ্ধতিতে চারা উৎপাদনে বাজিমাত

তাহেরুল ইসলাম তামিম, রাণীশংকৈল

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ১০:৩৯ পিএম

ইউটিউব দেখে কোকোডাস্ট পদ্ধতিতে চারা উৎপাদনে বাজিমাত

ছবি: রূপালী বাংলাদেশ

সারি সারি প্লাস্টিকের ট্রে সাজানো তাতে সারিবদ্ধভাবে শোভা পাচ্ছে বিভিন্ন প্রজাতির শাকসবজির চারা। তবে অবাক করা ব্যাপার হচ্ছে, এসব চারার সঙ্গে মাটির কোনো সম্পৃক্ততা নেই। নারকেলের ছোবড়ার টুকরার (কোকোডাস্ট) মধ্যে বীজ বপন করা হচ্ছে। মাটির সঙ্গে সম্পৃক্ত না থাকায় রোগ বালাইয়ের আক্রমণ নেই।

এ পদ্ধতিতে চারা উৎপাদন করে সাড়া ফেলেছেন রাণীশংকৈল  উপজেলার হোসেগাঁও ইউনিয়নের কৃষক মোবারক আলী। চারা উৎপাদন করে তিনি প্রতি বছর আয় করছেন তিন থেকে চার লাখ টাকা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নেটের আবরণে ঢাকা ৬০শতাংশ জমি আধুনিক পদ্ধতিতে মাটির ব্যবহার ছাড়াই প্লাস্টিকের ট্রের মধ্যে কোকোডাস্ট ও জৈবসার ব্যবহার করে চারা উৎপাদন করছেন কৃষক মোবারক। সারিবদ্ধভাবে সাজানো সেই ট্রেতে শোভা পাচ্ছে বেগুন, ফুলকপি, বাঁধাকপি, মরিচ, টমেটোসহ বিভিন্ন প্রজাতির শাকসবজি ও ফল-ফুলের চারা। তার চারা উৎপাদনের এমন উদ্যোগ ইতোমধ্যে সাড়া ফেলেছে পুরো উপজেলা জুড়ে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, কোকোডাস্টে পানি ধারণক্ষমতা অনেক বেশি। তাই যেকোনো বীজ থেকে চারা গজায় খুব সহজেই। এ পদ্ধতিতে বীজতলায় একসঙ্গে লাখ লাখ চারা উৎপাদন সম্ভব। মাটির সঙ্গে সম্পৃক্ততা না থাকায় রোগবালাইয়ের আক্রমণ নেই। এ পদ্ধতিতে চারা উৎপাদন করে  স্মার্ট উদ্দোক্তারা লাভবান হচ্ছেন।

নার্সারি উদ্দোক্তা মোবারক জানায়, ইউটিউব দেখে ও ইন্ডিয়া থেকে প্রশিক্ষণ নিয়ে কৃষি অফিসের পরামর্শে এই নার্সারিতে ২বছর ধরে ফল ও সবজি চারা উৎপাদন করি, আমার এখানে ৩ জনের কর্ম সংস্থান  হয়েছে, প্রতি মাসে ৩০-৩৫ হাজার  টাকা আয় করতে পারছি এই নার্সারি থেকে।

তিনি আরও জানান, কোকোডাস্ট সংগ্রহ করে তাতে জৈব সারের (কেঁচো কম্পোস্ট) মিশ্রণ দিয়ে বিভিন্ন প্রকার সবজি ও গাছের চারা উৎপাদন শুরু করেন। ট্রেতে বীজ বপন শেষে ঢেকে দেয়া হয় নেট দিয়ে। ফলে কোনো ধরনের কীটপতঙ্গ চারাগাছকে আক্রমণ করতে পারে না। চারাগুলো বেড়ে উঠে সুস্থ ও সবলভাবে।

রাণীশংকৈল উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, এ উপজেলায় অনেক কোকডস্ট পদ্ধতি চারা উৎপাদন করে লাভবান হচ্ছেন, চারার মান ভালো হওয়ায় এ পদ্ধতি চারা উৎপাদনে আগ্রহী হচ্ছেন অনেকে।

আরবি/জেডআর

Link copied!