ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

যৌথ অভিযানে সাড়া মিলছে না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৪, ০১:১৬ এএম

যৌথ অভিযানে সাড়া মিলছে না

ছবি: সংগৃহীত

*গা ঢাকা দিয়েছে দাগি অপরাধীরা 
*শিল্পাঞ্চলে অস্থিরতায় অভিযানে গ্রেপ্তার ১৫

*ঝুট ব্যবসায় প্রভাব বিস্তারে  শ্রমিকদের উসকে দিচ্ছে একটি চক্র: পুলিশ


ঢাকাসহ সারা দেশে যৌথবাহিনীর অভিযানে সুফল মেলেনি তিন দিনেও। ঢাক-ঢোল পিটিয়ে অস্ত্র উদ্ধার ও অস্ত্রধারী গ্রেপ্তারে অভিযানের কথা বলা হলেও কার্যত সাড়া মেলেনি যৌথ অভিযানে।

আনুষ্ঠানিক ঘোষণার পর থেকে এই অভিযানের কার্যক্রম শুরু হলেও শুক্রবার রাত ৮টা পর্যন্ত অবৈধ অস্ত্র উদ্ধারের সংখ্যা জানাতে পারেনি পুলিশ সদর দপ্তর। তবে গত বৃহস্পতিবার মধ্যরাতে ঢাকার মোহাম্মদপুর বেড়িবাঁধ থেকে ৩টি শটগানসহ বিপুল পরিমাণ গুলি উদ্ধার করেছে র‌্যাব। কক্সবাজারে যৌথ বাহিনীর অভিযানে ৭টি আগ্নেয়াস্ত্রসহ আটজনকে আটক ও নোয়াখালীর সাবেক এমপি একরামের শটগান পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয়েছে। মূলত চলমান যৌথ অভিযানের খবরে অবৈধ আগ্নেয়াস্ত্রধারী, দাগি অপরাধীরা গা ঢাকা দিয়েছে নিজ নিজ এলাকা থেকে। হত্যাকাণ্ড, অস্ত্রের মহড়া দিয়ে হত্যাচেষ্টা, ছিনতাই, চাঁদাবাজিসহ নানা সন্ত্রাসী অপতৎপরতায় জড়িতদের আটক করা হতে পারে আঁচ করে সটকে পড়েছে অনেকে। ফলে অভিযানে সফলতা আসছে না বলে মনে করা হচ্ছে।

এদিকে নাটোরে যুবলীগ নেতার বাড়িতে অভিযান চালিয়ে আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে যৌথবাহিনী।

দেশের বিভিন্ন অঞ্চলে রূপালী বাংলাদেশের প্রতিবেদকদের পাঠানো তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুক্রবার পর্যন্ত অন্তত ২০টি আগ্নেয়াস্ত্র ও শতাধিক দেশীয় অস্ত্র উদ্ধার করেছেন যৌথবাহিনীর সদস্যরা। জানা গেছে, অভিযানে পুলিশের লুণ্ঠিত অস্ত্র উদ্ধারে জোর দেওয়া হচ্ছে। অস্ত্র উদ্ধার ও সন্ত্রাসী আটকে চলমান যৌথ অভিযানে অস্ত্র-গোলাবারুদ-মাদক পেলেই আটক করা হচ্ছে।

এ ছাড়া সাভার, আশুলিয়া ও গাজীপুর এলাকায় পোশাক কারখানায় নাশকতাকারীদের ধরতে গত বৃহস্পতিবার রাত ২টার দিকে বিভিন্ন স্থানে অভিযান চালিয়েছে যৌথবাহিনী। গত কয়েকদিন বিভিন্ন দাবিতে সাভার, আশুলিয়া ও গাজীপুরে তৈরি পোশাকশিল্পসহ অন্যান্য খাতের শ্রমিকদের আন্দোলনের কারণে শিল্পাঞ্চলে অস্থিরতা দেখা দেয়। এই আন্দোলনে ইন্ধনদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অভিযান শুরুর নির্দেশনা দেয় সরকার। এরপর থেকেই শুরু হয় অভিযান। অভিযানে পোশাক কারখানায় ভাঙচুর, হামলা ও পোশাক খাতে অস্থিরতা তৈরির সঙ্গে জড়িত অভিযোগে ১৫ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ জানায়, ঝুট ব্যবসায় প্রভাব বিস্তারসহ নাশকতার উদ্দেশ্যে পরিকল্পিতভাবে গার্মেন্টস শ্রমিকদের উসকে দিচ্ছে একটি চক্র। শ্রমিকদের মধ্যে অস্তিরতা সৃষ্টি করতে ভাড়া করে বহিরাগতদের আনছে চক্রটি। 

মোহাম্মদপুরে ৩ শটগান ও গুলি উদ্ধার: গত বৃহস্পতিবার মধ্যরাতে রাজধানীর মোহাম্মদপুরের বেড়িবাঁধ থেকে পরিত্যক্ত অবস্থায় পুলিশের লুণ্ঠিত তিনটি শটগান, ৯৮ রাউন্ড গুলি ও একটি বেল্ট উদ্ধার করেছে র‌্যাব-২।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল মো. মুনীম ফেরদৌস বলেন, ৫ আগস্ট রাজধানীর বিভিন্ন থানা থেকে লুট হওয়া অস্ত্র ও গোলাবারুদের মধ্যে পরিত্যক্ত অবস্থায় তিনটি শটগান, ৯৮ রাউন্ড গুলি ও একটি পুলিশ বেল্ট উদ্ধার করা হয়েছে। যা পরবর্তীতে মোহাম্মদপুর থানায় হস্তান্তর করা হয়েছে। জড়িতদের গ্রেপ্তারে অভিযান চলমান রয়েছে।

সাভার, আশুলিয়া ও গাজীপুরে গ্রেপ্তার ১৫: বৃহস্পতিবার মধ্যরাতে শিল্পাঞ্চল আশুলিয়া, সাভার ও গাজীপুরের বিভিন্ন এলাকা থেকে যৌথ অভিযান চালিয়ে অন্তত ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। এর মধ্যে আশুলিয়া থেকে ১১, সাভারে ৩ জন। এ ছাড়া গতকাল ভোরে গাজীপুরের কোনাবাড়ী বিসিক শিল্পনগরীতে যৌথবাহিনী অভিযান চালিয়ে মনিরুজ্জামান নামে একজনকে আটক করে।

ঢাকা জেলা পুলিশ সুপার (এসপি) আহম্মদ মুঈদ বলেন, সাভার ও আশুলিয়ায় বিভিন্ন কারখানায় হামলা, ভাঙচুরের ঘটনা ঘটেছে। দায়িত্ব পালন করতে গিয়ে বেশ কয়েকজন পুলিশ সদস্যও আহত হয়েছেন। এসব ঘটনায় জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনতে যৌথ অভিযান চালানো হচ্ছে।

তিনি জানান, শিল্পাঞ্চলে অস্থিরতা ও পোশাক কারখানায় হামলা-ভাঙচুরের সঙ্গে জড়িত অভিযোগে ১৪ জনকে আটক করা হয়েছে। সংশ্লিষ্ট থানার মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হয়েছে।

আশুলিয়া থানার ওসি মো. মাসুদুর রহমান জানান, গ্রেপ্তারকৃতরা ঝুট ব্যবসায় প্রভাব বিস্তারসহ নাশকতার উদ্দেশ্যে পরিকল্পিতভাবে গার্মেন্টস শ্রমিকদের উসকে দেয়। শ্রমিকদের মধ্যে অস্তিরতা সৃষ্টি করতে ভাড়া করে আনা হয় বহিরাগতদের। এদিকে গতকাল ভোর রাতে গাজীপুরের কোনাবাড়ীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে শ্রমিক বিক্ষোভের উসকানির অভিযোগে বিসিকের সিকিউরিটি গার্ড মনিরুজ্জামানকে আটক করা হয়। পরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুশফিকুর রহমান আটক মনিরকে কোনাবাড়ী থানায় হস্তান্তর করা হয়।

কোনাবাড়ী থানার ওসি শাহ আলম বলেন, মনির দীর্ঘদিন ধরে বিসিক শিল্প এলাকার নিরাপত্তাকর্মী হিসেবে কাজ করে আসছিলেন। তিনি সেখানে থেকে কারও ইন্ধনে শ্রমিকদের নানাভাবে উসকানি দিয়ে অস্থিরতা সৃষ্টি করাচ্ছে বলে আমাদের কাছে তথ্য-প্রমাণ রয়েছে। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের হলে যৌথবাহিনীর অভিযান, অস্ত্র উদ্ধার: গত বৃহস্পতিবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের পাঁচটি হলে অভিযান পরিচালনা করেছে যৌথবাহিনী। তিন ঘণ্টা ধরে এ অভিযান চালানো হয়।

কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মোজাম্মেল হক জানান, ৫টি আবাসিক হলে অভিযান চালানো হয়। এ সময় ১৫টি হেলমেট, ৩০টি লম্বা ছুরি, ১০টি ছোট ছুরি ও ১৫০টি রামদাসহ বেশকিছু দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়। তবে কাউকে আটক করা হয়নি। উদ্ধারকৃত দেশীয় অস্ত্রগুলো অভিযানকারীরা নিয়ে গেছে।

সাবেক এমপির শটগান পরিত্যক্ত অবস্থায় উদ্ধার: গত বৃহস্পতিবার রাতে নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও নোয়াখালী-৪ আসনের সাবেক সংসদ সদস্য একরামুল করিম চৌধুরীর আগ্নেয়াস্ত্র পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছে পুলিশ।

জেলার পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান জানান, নোয়াখালীতে বৈধ ৭৬টি আগ্নেয়াস্ত্রের মধ্যে ৭৫টি জমা দিয়েছেন লাইসেন্সধারীরা। বাকি একটি আগ্নেয়াস্ত্র পরিত্যক্ত অবস্থায় জেলার কবিরহাট উপজেলা থেকে উদ্ধার করা হয়। ওই অস্ত্রটি সাবেক এমপি একরামুল করিমের।

কক্সবাজারে অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৮: গতকাল ভোরে কক্সবাজার সদরে যৌথবাহিনীর অভিযান চালিয়ে আটজনকে আটক করা হয়। তাদের কাছ থেকে দুটি বিদেশি পিস্তল, তিনটি ওয়ানশুটার গান, দুটি এলজি পিস্তল, ৪৮ রাউন্ড গুলি, তিনটি ম্যাগাজিন, পাঁচটি রামদা, একটি চাইনিজ কুড়াল উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার র‌্যাব-১৫ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. আবুল কালাম চৌধুরী জানান, আটকদের বিরুদ্ধে মামলা করে কক্সবাজার সদর থানায় হস্তান্তর করা হয়েছে।

নাটোরে যুবলীগ নেতার বাড়ি থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার: গতকাল ভোরে নাটোর জেলা যুবলীগের সভাপতি বাশিরুর রহমান খান চৌধুরী এহিয়ার বাড়িতে অভিযান চালিয়ে  ১টি পিস্তল ও ২ রাউন্ড গুলি উদ্ধার করেছে যৌথবাহিনী।

আরবি/জেডআর

Link copied!