ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

প্রভাব খাটিয়ে জমি দখলের অভিযোগ আমিরুলের বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৯:০৬ পিএম

প্রভাব খাটিয়ে জমি দখলের অভিযোগ আমিরুলের বিরুদ্ধে

ছবি, রূপালী বাংলাদেশ

কুমিল্লা: মুরাদনগর উপজেলার ২১ নং বাবুটিপাড়া ইউনিয়নের এ.বি.এম আমিরুল ইসলামের বিরুদ্ধে প্রভাব খাটিয়ে জমি দখল সহ আওয়ামী লীগের রাজনৈতিক প্রভাবে নিজ এলাকায় মানুষের উপর প্রভাব বিস্তারের অভিযোগ পাওয়া গেছে। কুমিল্লা-৩ (আসন নং: ২৫১) সাবেক এমপি, জাহাঙ্গীর আলম সরকার এবং এমপি পুত্র মুরাদনগর উপজেলার সাবেক চেয়ারম্যান আহসানুল আলম সরকার কিশোরের আস্থাভাজন হওয়ায় নিজ এলাকায় প্রভাব বিস্তার করেছিল বলে জানাযায়।

ভুক্তোভোগী, মো. মাহফুজুর রহমান ভূঁইয়া অভিযোগ করেন, আমাদের পারিবারিক ১১ ভাইয়ের একটি ২ বিঘার যৌথ পুকুর আমিরুলের একার দখলে। শুধু দখল নয় তার ইচ্ছা মত পুকুরটির অনেক অংশ ইতোমধ্যে ভরাট করেছে। একইসাথে ৩ বিঘার ২২ জনের আরো একটি পারিবারিক যৌথ পুকুর তিনি দখলে নিয়েছেন।

আমিরুলের আওয়ামী লীগের রাজনৈতিক প্রভাব এবং তার সন্ত্রাসী কর্মকান্ডের জন্য ভয়ে মুখ খোলেননি মানুষ উল্লেখ করেন তিনি জানান, শুধু পুকুর নয় , গরুর ফার্ম করার জন্য তিনি একটি জায়গা দখলে নিয়েছে। ফার্মের পাশে সরকারী খাল পর্যন্ত তার দখল থেকে বাদ যায়নি। ফার্মের সামনে আমার চাচার ৪০ শতাংশ জমি দখলে নিয়ে ঘাস চাষ করছে গরুর জন্য। ভয়ে মানুষ মুখ খুলে না। তবে  আমরা এগুলো আর সহ্য করবো না। এর সঠিক বিচার চাই।

ভুক্তোভোগী, আবু-বক্কর অভিযোগ করেন, তিনি একজন মাস্টার মাইন্ড ’ভূমি দস্যু’। তিনি তার মাছের পুকুরের জন্য আমাদের জমি দখল করেছে। এমনকি আরো অন্যর ভাগের পুকুর ভরাট করতে, আমার ৮ শতক জমি থেকে মাটি কেটে নিয়েছে। তিনি ছোট থেকেই উচ্চবিলাশী জীবন যাপনের জন্য যে কোন ধরনের কাজে নিজেকে জড়িয়েছেন। তার বিরুদ্ধে দুদকে মামলা পর্যন্ত রয়েছে।

তিনি আরো বলেন, আমিরুল মুলত সাবেক এমপি জাহাঙ্গীর আলম সরকার এবং উপজেলার সাবেক চেয়ারম্যান আহসানুল আলম সরকার কিশোরের প্রভাবে সবার মুখ বন্ধ করে রাখতেন। ৫ আগস্টের পর এমপি ও চেয়ারম্যান পালিয়ে গেলে তার বাড়িতে আসা কমে গেছে। তিনি এখন অনেকটা নিরব অবস্থানে আছেন। তবে, তার দখলকৃত জায়গা তিনি ছেড়ে দেননি।

অভিযোগের বিষয়ে ২১ নং বাবুটিপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মো. আরমান বলেন, তার বিরুদ্ধে তিতাস গ্যাস নিয়ে মামলা আছে এ বিষয়ে জানতাম। তবে, সেটি তার ভাইয়ের প্রতিষ্ঠান ।  জমির বিষয়ে অভিযোগ থাকলেও আমি পুরোপুরি জানিনা, আমার কাছে কোন লিখিত বা মৌখিক অভিযোগ আসেনি। 

অভিযোগের বিষয়ে এ.বি.এম আমিরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমার বিরুদ্ধে জমি দখলের অভিযোগ সঠিক নয়। আমি এমন কিছু করি নাই। আমার উপর ক্ষোভ থেকে এমন কিছু ঘটনা ঘটতে পারে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আমিরুল ইসলামের গরুর ফার্ম নির্মাণের কাজ চলমান। ফার্মটির সামনে ফাকা স্থানে ইট বালু ফেলা আছে। তার সামনের জমিটিতে ঘাস চাষ করা হয়েছে । গরুর ফার্মের পাশে খালের অস্তিত্ব ছিল বলে জানা গেছে। যেটি এখন মৃত প্রায়। সেই খালটি দখলের অভিযোগ রয়েছে। একইসাথে, বাড়ির সামনে একটি নির্মাধীন বিশ্রাম খানার পাশের জায়গাতে মাটি ভরাটের চিত্র দেখা গেছে।

আরবি/এস

Link copied!