ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

এক মাসে ২৫৩ কোটি টাকার চোরাচালান সামগ্রী জব্দ

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০১:২১ পিএম

এক মাসে ২৫৩ কোটি টাকার চোরাচালান সামগ্রী জব্দ

ফাইল ছবি

চলতি বছরের সেপ্টেম্বরে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে মোট ২৫৩ কোটি ৫৬ লাখ ৮৫ হাজার টাকা মূল্যের বিভিন্ন ধরনের চোরাচালান সামগ্রী জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।  এ সময় সীমান্তে অভিযান চালিয়ে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদকপাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২৪১ জন চোরাকারবারিকে আটক করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছে বিজিবি।

রোববার (৬ অক্টোবর) বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ সময় সীমান্তে অভিযান চালিয়ে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদকপাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২৪১ জন চোরাকারবারিকে আটক করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছে বিজিবি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চোরাচালানকারী ছাড়াও অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ২৯৮ জন বাংলাদেশি নাগরিক ও ২৪ জন ভারতীয় নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়। এছাড়া এক হাজার ৬২১ জন মায়ানমার নাগরিককে আটকের পর নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিজিবির জব্দ করা চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ২৬ কেজি ৭৫৩ গ্রাম স্বর্ণ, ১০ কেজি রূপা, দুই লাখ ৯৪ হাজার ৪৮২টি কসমেটিক্স সামগ্রী, ২৫ হাজার ৪৪২টি শাড়ি, ৪০ হাজার ১৬ মিটার থান কাপড় এবং ১১ হাজার ৬২০টি থ্রিপিস, শার্টপিস, চাদর, কম্বল ও তৈরি পোশাক।

জব্দ করা চোরাচালান পণ্যের মধ্যে আরো রয়েছে, দুই কেজি ৯৯৩ গ্রাম সাপের বিষ, এক হাজার ৯৭৮ ঘনফুট কাঠ, চার হাজার ৪১ কেজি সার, এক লাখ ১১ হাজার ৯৮০ ঘনফুট কয়লা, ১২ হাজার ৯০০টি মোবাইল ডিসপ্লে, এক হাজার ৯৬০টি চশমা এবং ৩০ হাজার ৬৮৭ কেজি সুতা ও কারেন্ট জাল, আটটি ট্রলি এবং একটি কষ্টি পাথরের মূর্তি।

জব্দ করা নিত্যপণ্যের মধ্যে রয়েছে ২৪ হাজার ৬৬৭ কেজি চা-পাতা, চার লাখ ৭৭ হাজার ৪৫০ কেজি চিনি, তিন হাজার ৭৭৪ কেজি পেঁয়াজ, ৩৭ হাজার ৬১৭ কেজি রসুন, চার হাজার ৬০৪ কেজি জিরা, ৪৫ হাজার ৬১২ কেজি সুপারি ও ২৮ হাজার ৪১৬ কেজি মাছ।

যানবাহনের মধ্যে রয়েছে ৯টি ট্রাক, ১৭টি পিকআপ, সাতটি প্রাইভেট কার ও মাইক্রোবাস, ১৯১টি নৌকা, ২১টি সিএনজি ও ইজি বাইক, ১০৮টি মোটরসাইকেল এবং ২১টি বাইসাইকেল।

আরবি/জেআই

Link copied!