রূপালী প্রতিবেদক

প্রকাশিত: ৪ জুলাই, ২০২৪, ০৮:৩৪ পিএম

অনলাইন সংস্করণ

রোববার সারা দেশে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা কোটাবিরোধীদের

ছবি: সংগৃহীত

ছয় ঘণ্টা পর শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নিয়েছেন বিক্ষোভরত শিক্ষার্থীরা। ফলে ওই এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়েছে।সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে টানা তৃতীয় দিন ধরে আন্দোলন করে আসছিলেন শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও এর অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন, যা সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে।

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পুনর্বহালের প্রতিবাদে আগামী রোববার থেকে নতুন করে ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি ঘোষণা করেছেন শিক্ষার্থীরা।

আজ 'কোটা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন'র ব্যানারে করা বিক্ষোভ কর্মসূচি থেকে শিক্ষার্থীরা নতুন কর্মসূচির এই ঘোষণা দেন। আন্দোলনের অন্যতম সংগঠক নাহিদ ইসলাম জানান, আগামী শনিবার (৬ জুলাই) সব বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে বিকেল ৩টায় বিক্ষোভ মিছিল বের করা হবে। আগামী রোববার সব কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস পরীক্ষা বর্জনের মতো ধর্মঘট পালন করা হবে।

এর আগে দুপুর ১২টা থেকে কয়েকশ শিক্ষার্থী শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন, যে কারণে প্রায় ছয় ঘণ্টা যান চলাচল ব্যাহত হয়।

শিক্ষার্থীদের অবরোধের কারণে বাংলামোটর থেকে শাহবাগ, সায়েন্সল্যাব ও কাকরাইলের মধ্যবর্তী সড়কে তীব্র যানজট দেখা দেয়।

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য ৩০ শতাংশ কোটা ব্যবস্থা পুনর্বহাল করতে হাইকোর্টের দেওয়া রায়ের প্রতিবাদে টানা তৃতীয় দিনের মতো শিক্ষার্থীরা শাহবাগে বিক্ষোভ করেছেন।

এর আগে আজ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ হাইকোর্টের রায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বহাল রাখার আদেশ দিয়েছেন।

মন্তব্য করুন