সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ২৩ মার্চ, ২০২৪, ০৮:৪৯ পিএম

অনলাইন সংস্করণ

ঈদকে সামনে রেখে কর্মমুখর সিরাজগঞ্জের তাঁতপল্লী

ছবি: রূপালী বাংলাদেশ

ঈদকে সামনে রেখে কর্মমুখর হয়ে উঠেছে সিরাজগঞ্জের তাঁতপল্লী গুলো। কাক ডাকা ভোর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত ব্যস্ত সময় পার করছেন তাঁত শ্রমিকরা। অন্যান্য সময় কিছুটা মন্দাভাব থাকলেও এখন যেন দম ফেলার ফুরসত নেই। এদিকে ব্যবসায়ীরা বলছেন রং এবং সুতার দাম বৃদ্ধি পাওয়ায় আশানুরূপ লাভ পাচ্ছেন না তারা।

শনিবার সিরাজগঞ্জের তাঁতপল্লি খ্যাত বেলকুচি উপজেলায় ঘুরে দেখা যায়, ঈদকে সামনে রেখে জামদানী, সামার, জলছাপ, কাতান,থ্রি পিস, ওরনা ও লুঙ্গি তৈরি করছেন তাঁতীরা। এসব শাড়ী লুঙ্গি জেলার চাহিদা মিটিয়ে চলে যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে। প্রতিদিনই খুচরা ও পাইকারী ব্যবসায়ীরা এসে ভিড় করছেন তাঁত কারখানাগুলোতে। 

তাঁতশ্রমিক আব্দুল আওয়াল জানান, বছরের অন্য সময় তেমন কাজ না থাকলেও ঈদকে সামনে রেখে আমাদের কাজ অনেক বেড়ে গেছে। এবার অর্ডারও বেশি কাজও বেশি।

আরেক শ্রমিক আবু হাসেম সহ আরো কয়েকজন শ্রমিক জানান, কয়েকদিন হলোই আমাদের কাজ বেড়ে গেছে। বিভিন্ন জেলা থেকে পাইকাররা আসতে শুরু করেছে। আশা করছি এবার আমাদের কাজে বেশ লাভবান হতে পারবো।

বেলকুচি উপজেলা হস্ত ও পাওয়ারলুম এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শ্রী বৈদ্যনাথ রায় জানান, এবার আমাদের ঈদের প্রস্তুতি বেশ ভালো। তবে রং ও সুতার দাম বৃদ্ধি পাওয়ায় আশানুরূপ লাভ পাচ্ছে না ব্যবসায়ীরা। তারপরও আমরা আশাবাদী এবার ঈদে ভালো ব্যবসা হবে।

সিরাজগঞ্জ জেলায় ১লাখ ৩৫ হাজার তাঁতশিল্পের উপর ১৪হাজার ৮৭০ টি পরিবার নির্ভরশীল।

 

মন্তব্য করুন