প্রকাশিত: ২১ জুন, ২০২৪, ০৮:৫৪ এ এম

অনলাইন সংস্করণ

কামিন্সের হ্যাটট্রিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ১৪০

ছবি: সংগৃহীত

ম্যাচের ১৮তম ওভারের শেষ ২ বলে মাহমুদউল্লাহ রিয়াদ ও শেখ মেহেদী হাসানকে ফিরিয়ে দিয়েছিলেন প্যাট কামিন্স। শেষ ওভারে তার করা প্রথম বলে স্কুপ করতে গেলেন দুর্দান্ত ব্যাট করতে থাকা তাওহিদ হৃদয়। তবে ধরা পড়লেন জশ হ্যাজলউডের হাতে। তাতে হ্যাটট্রিক পূর্ণ হয় কামিন্সের। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি সপ্তম হ্যাটট্রিক আর অস্ট্রেলিয়ার দ্বিতীয়। এর আগে অজিদের হয়ে হ্যাটট্রিক করেছিলেন গতিময় পেসার ব্রেট লি, এই বাংলাদেশের বিপক্ষেই।

কামিন্সের হ্যাটট্রিকের দিনে দারুণ বোলিং করেছেন অ্যাডাম জাম্পা। দুজনে মিলে ৬ উইকেট ভাগ করে নিলেও সুপার এইটের এই ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৪০ রানের লড়াকু পুঁজি গড়েছে বাংলাদেশ।

অ্যান্টিগায় সুপার এইটের এই ম্যাচে টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান অজি অধিনায়ক মিচেল মার্শ। এদিন একাদশে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। জাকের আলির পরিবর্তে সুযোগ দেওয়া হয়েছে স্পিন অলরাউন্ডার শেখ মেহেদী হাসানকে।

ব্যাটিংয়ে নেমে আবারও ব্যর্থ হয়েছে বাংলাদেশের ওপেনিং জুটি। নেপালের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচে কোনো রান যোগ করার আগেই প্রথম উইকেট হারিয়েছিল বাংলাদেশ। একই চিত্র অস্ট্রেলিয়ার বিপক্ষে। কোনো রান করার আগেই মিচেল স্টার্কের বলে বোল্ড হন তানজিদ হাসান তামিম। দ্বিতীয় উইকেটে লিটন দাসকে সঙ্গে নিয়ে ৫৮ রানের জুটি গড়েন শান্ত। যদিও লিটনের ইনিংস ছিল বেশ ধীর। রানের চাপে পড়েই অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পার বলে বোল্ট হন এই ওপেনার (২৫ বলে ১৬)। 

লিটনের আউটের পর এদিন রিশাদকে চারে নামায় বাংলাদেশ। ক্যারিয়ারে এর আগে সাতের ওপরে ব্যাটিং করেননি রিশাদ। তবে তাকে নিয়ে জুয়া কাজে লাগেনি। ২ রান করে গ্লেন ম্যাক্সওয়েলের বলে ক্যাচ দিয়েছেন। ১০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৬৭ রান করে বাংলাদেশ। শুরুটা দারুণ করলেও শান্তর ইনিংস আস্তে আস্তে ধীরগতির হয়ে আসে। ব্যাটিংয়ে যখন ধার বাড়াতে যাবেন বাংলাদেশ অধিনায়ক, তখনই ফিরলেন সেই জাম্পার বলে। ৩৬ বলে ৫টি চার ও ১ ছক্কায় ৪১ রান করেন তিনি। 

বাংলাদেশ কোনঠাসা অবস্থায় থাকলেও একপ্রান্তে দারুণ ব্যাটিং করেছেন তাওহিদ হৃদয়। শান্তর বিদায়ের পর সাকিব আল হাসান-মাহমুদউল্লাহ রিয়াদ কিংবা শেখ মেহেদী হাসানরা কেউই তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি। প্যাট কামিন্সকে হ্যাটট্রিক উপহার দিয়ে ইনিংসের শেষ ওভারের প্রথম বলে আউট হন তিনি। বিদায়ে আগে ২৮ বলে সমান ২টি চার ও ছক্কায় করেন ৪০ রান। এছাড়া শেষদিকে ৭ বলে ১৩ রানের কার্যকর ইনিংস খেলেন তাসকিন আহমেদ। তাতে ১৪০ রানের লড়াকু পুঁজি পায় অস্ট্রেলিয়া। 

মন্তব্য করুন