ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশিত: ৩০ এপ্রিল, ২০২৪, ০৭:৫৮ পিএম

অনলাইন সংস্করণ

খাবার স্যালাইন ও পানি নিয়ে মাঠে ঘুরছে চেয়ারম্যান

ছবি: রূপালী বাংলাদেশ

"রোদ যেন নয় শুধু গনগনে ফুলকি, আগুনের ঘোড়া যেন ছুটে চলে দুলকি" কবি ফজলুর রহমানের গ্রীষ্মের দুপুরে কবিতায় তুলে ধরা হয়েছে গ্রীষ্মকালের দুপুর বেলার কথা। গ্রীষ্মকাল মানেই সূর্যের তীব্র প্রখরতা  আর ভ্যাপসা গরম যেখানে সব সময়ই দিনের তাপমাত্রা অন্য সময়ের চেয়ে একটু বেশিই থাকে। কিন্তু এবার সেই মাত্রাও ছাড়িয়ে এখন চলছে দাবদাহ। 

যে এই সময়ে এসি রুম অথবা বাগানবাড়িতে থাকবে সে কি না ঘুরছে মাঠে প্রান্তরে কৃষকের খোজে। জ্বি ঠিকই শুনেছেন বলছিলাম ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার এক ইউনিয়ন চেয়ারম্যানের কথ, ঠান্ডা পানি ও স্যালাইন হাতে ছুটে চলেছেন দিগন্তহীন মাঠে। ধান,পাট,ভূট্টার ক্ষেত যাকো পাচ্ছেন তার মুখেই তুলে দিচ্ছেন স্যালাইনের পানি।

বিগত কয়েকদিন ধরেই দৌলতপুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম আজাদ এ কাজটি করে আসছেন। বৈরী আবহওয়ায় মানুষ যেন একটু শান্তি পায়, সুস্থ থাকে সে সেজন্য খেটে খাওয়া মানুষের পাশে দাড়াতেই সকাল থেকে বিকেল পর্যন্ত নিজেই মাঠে নেমে তপ্ত রোদে কাজ করে গলা শুকিয়ে কাঠ হওয়া কৃষের পাশে দাড়িয়েছেন তিনি। এছাড়াও কৃষকের হাতে ধরিয়ে দিচ্ছেন ৫টি খাবার স্যালাইনের প্যাকেট সেই সাথে সুস্থ থাকার সতর্কতামুলক লিফলেট। 

স্থানীয়রা জানান, "জীবনেও এরাম গরম আমরা দেকিনি আর এরাম চিয়ারম্যানও আমরা পাইনি,  সবই এবার প্রথম হচ্ছে। সব সুমই সে আমাগের বিপদে আপদে পাশে থাকে। এই রোদে,গরমে সে মাঠে এসে আমাগের ঠান্ডা পানি আর স্যালাইন খাওয়াচ্ছে আমরা খুবই খুশি"।

চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, কৃষক বাঁচলে দেশ বাঁচবে আর দেশ বাঁচলেই আমরা, কৃষি প্রধান দেশে কৃষকই আমাদের একমাত্র সম্পদ প্রচন্ড রোদে যখন মানুষ ঘর ছেড়ে বেরই হচ্ছেনা তখন আমাদের কৃষকরাই মাঠে কাজ করছে ফসল উৎপাদন করছে, তাদের হাসির মাঝে আমি আমার দেশের হাসি খুজে পায়, তাই এই মানুষগুলোকে গরমে একটু স্বস্তি দিতেই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা।

উল্লেখ্য যে, গত উনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার প্রার্থীকে পরাজিত করে স্বতন্ত্র প্রার্থী হিসাবে আবুল কালাম আজাদ প্রথমবারের মতো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসাবে বিজয়ী হন । 

মন্তব্য করুন