এস.এ সোনিয়া

প্রকাশিত: ৮ মে, ২০২৪, ০৬:২৬ পিএম

অনলাইন সংস্করণ

গরমে জামরুল যে কারণে দরকারি

ছবি সংগৃহীত

ফাইবারে পরিপূর্ণ ফলের মধ্যে গ্রীষ্মকালীন জামরুল বহুল পরিচিত। বিশেষজ্ঞদের মতে, জামরুল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ১০০ গ্রাম জামরুলে ২২ মাইক্রোগ্রাম ভিটামিন সি থাকে। এমনকি প্রতি ১০০ গ্রাম জামরুল থেকে ২৯ মিলিগ্রাম ক্যালসিয়াম মেলে। যা হাড় ও দাঁতের জন্য গুরুত্বপূর্ণ। লোভনীয় সব ফলের ভিড়ে অনেকটা অবহেলিত হয় জামরুল। রসালো হলেও এ ফল তেমন সুস্বাদু না হওয়ায় অনেকেই জামরুলকে এড়িয়ে অন্য মৌসুমি ফলের দিকে বেশি গুরুত্ব দেন। আবার অনেকের হয়তো জানাই নেই যে, জামরুল খেলে শরীরে কী ঘটে?

আজ জানব জামরুল খাওয়া কেন গুরুত্বপূর্ণ, চলুন জেনে নেয়া যাক-

হজম শক্তি বাড়ায়:

জামরুলের উচ্চমাত্রার ফাইবার (খাদ্য আশ) হজমের জন্য দারুণ উপকারি। ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সহায়তা করে। তাছাড়া ফাইবার ক্ষুদ্রান্ত্রের ক্যান্সার প্রতিরোধেও কাজ করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে:

এতে জাম্বোসাইন নামক ফাইটোনিউট্রিয়েন্টস রয়েছে, যা একধরনের ক্ষারজাতীয় উপাদান। এটি স্টার্চকে চিনিতে রূপান্তরিত হওয়ার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে। কাজেই জামরুল খেলে রক্তে গ্লুকোজের মাত্রা বিপজ্জনক পর্যায়ে যাবে না এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। এতে অন্য অনেক রোগ থেকে সহজেই নিজেকে সুস্থ রাখা যায়।

ক্যান্সার প্রতিরোধী:

জামরুলে আছে ফাইটোনিউট্রিয়েন্টস, যা নানা রকম টিউমার ও ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।  এবং প্রতিরোধ ক্ষমাতা বৃদ্ধি করে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে:

পুষ্টি উপাদানের সম্মিলিত উপস্থিতি দেহের কোলেস্টেরলের মাত্রা কমাতে খুবই কার্যকরী। অ্যাথেরোসক্লেরোসিসের ঝুঁকিও কমে আসে উল্লেখযোগ্য হারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

জামরুলের শক্তিশালী উপাদানগুলো জীবাণু এবং ছত্রাকনাশক হিসেবে কাজ করে। গবেষণায় দেখা গেছে, ত্বকে ভাইরাস সংক্রমণও ঠেকায় জামরুল। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

চোখ ভালো রাখে:

জামরুলে থাকা ভিটামিন এ এবং অন্যসব উপকারী উপাদানগুলো মানব চোখকে সুস্থ রাখতে কার্যকরী ভূমিকা পালন করে আসছে।

পেটের সমস্যায় প্রতিরোধী:

বিশেষজ্ঞদের মতে, প্রতি ১০০ গ্রাম জামরুলে ৯৩ গ্রাম পানি থাকে। অনেকেই গরমে পানিশূন্যতাসহ পেট ফাঁপার সমস্যায় ভোগেন। তারা চাইলে খুব সহজেই এ সমস্যার সমাধান করতে পারেন জামরুল খেয়ে।

হাড় মজবুত করে:

প্রতি ১০০ গ্রাম জামরুলে প্রায় ২৯ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। এ ক্যালসিয়াম হাড়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। জামরুল হাড় মজবুত করতে সাহায্য করে। এতে থাকা ক্যালসিয়াম হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

সতর্কতা:

জামরুল খাওয়ার আগে কিছু বিষয়ে সতর্ক থাকা ভালো-

১. জামরুল খাওয়ার আগে অবশ্যই ধুয়ে খাবেন।

২. বেশি পরিমাণে জামরুল খাবেন না।

৩. থেতলে যাওয়া বা পচা জামরুল পরিহার করুন।

৪. বাদুড় কিংবা পাখি খাওয়া জামরুল খাবেন না।

মন্তব্য করুন