গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ৬ মে, ২০২৪, ১০:৫৯ পিএম

অনলাইন সংস্করণ

গাজীপুর পল্লী বিদ্যুতের সাবস্টেশনে ডাকাতি

ছবি সংগৃহীত

গাজীপুরে পল্লী বিদ্যুতের সাবস্টেশনে রোববার রাতে দুর্ধর্ষ ডাকাতি হয়েছে। ডাকাতরা সাবস্টেশনে কর্তব্যরত প্রকৌশলী ও নিরাপত্তারক্ষীদের অস্ত্রের মুখে হাত-পা-মুখ বেঁধে বৈদ্যুতিক ক্যাবল (মোটা তার) ও মিটারসহ মূল্যবান যন্ত্রাংশ বড় পিকআপ ভ্যানে তুলে লুটে নেয়।

সোমবার (৬ মে) সাবস্টেশনে কর্তব্যরত লাইনম্যান প্রকৌশলী গোলাম মোস্তফা এ তথ্য জানান।

ডাকাতদের হামলায় গুরুতর আহত কর্তব্যরত প্রকৌশলী আকরাম হোসেনকে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ ও সাবস্টেশন সূত্রে জানা যায়, রোববার রাত প্রায় আড়াইটায় মহানগরের গাছা থানাধীন ৩৩ নম্বর ওয়ার্ডের মৈরান এলাকায় পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর ৭ নম্বর সাবস্টেশনের পেছনের ওয়ালে কাটাতারের বর্ধিত বেড়া কেটে ডাকাতরা ওয়াল টপকে ভেতরে ঢুকে পড়ে। এরপর কর্তব্যরত নিরাপত্তা প্রহরী তাইজুল ইসলাম ও লাইনম্যান প্রকৌশলী আকরাম হোসেনকে অস্ত্রের মুখে হাত-পা-চোখ-মুখ বেঁধে ফেলে।

এ সময় ডাকাতদের লোহার শাবলের আঘাতে আকরাম হোসেন গুরুতর আহত হন। ঘটনার সময় পাশের এলাকায় একটি বৈদ্যুতিক লাইন মেরামতকাজে নিয়োজিতরা ওই লাইনটি পরীক্ষামূলকভাবে চালু করার জন্য সাবস্টেশনে ফোন দেন। কিন্তু কেউ ফোন রিসিভ না করায় দু’জন লাইনম্যান ওই এলাকা থেকে মোটরসাইকেলে দ্রুত সাবস্টেশনে ছুটে যান। তারা সাবস্টেশনের গেটে যাওয়া মাত্রই ডাকাতরা তাদেরকেও হাত-পা-চোখ-মুখ বেঁধে ফেলে। এরপর ডাকাতরা ক্যাবল, মিটারসহ মূল্যবান বৈদ্যুতিক যন্ত্রাংশ পিকআপে উঠিয়ে দ্রুত পালিয়ে যায়। রাত প্রায় সোয়া ২টা থেকে সোয়া ৪টা পর্যন্ত প্রায় দুই ঘণ্টাব্যাপী ডাকাতরা সাবস্টেশনের ভেতরে অবস্থান নিয়ে মালামাল গাড়িতে লোড করে লুটে নেয়। এর আগে একই এলাকার রবিউলের বাড়িতে ডাকাতরা হানা দেয়। বাড়ির সদস্যদের অস্ত্রের মুখে একই কায়দায় জিম্মি করে ১০ হাজার টাকা ও দেড় ভরি স্বর্ণালঙ্কার লুটে নেয়।

প্রকৌশলী গোলাম মোস্তফা জানান, ডাকাতরা ৩৫ মিটার আরএমএস পাওয়ার ক্যাবল, ২৭ মিটার আরএম পাওয়ার ক্যাবল, জিবি ইনসুলেশন সংযুক্ত ২৫০ মিটার, ইন্সুলেশন বিহীন কপার ক্যাবল ১৫০ মিটার, এক কোর ১৫০ আরএম পাওয়ার কেবল ৮২ মিটার, কপার ফ্রেম ১০০ পিস এবং ৩টি সিলিং ফ্যানসহ স্টোররুম থেকে বেশ কিছু পুরনো যন্ত্রাংশও লুটে নেয়।

লুন্ঠিত মালামালের মূল্য তার জানা নেই জানিয়ে বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তারাই লুণ্ঠিত মালামালের মূল্য বলতে পারবেন।

সোমবার সন্ধ্যায় গাছা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ জিয়াউল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে তাৎক্ষণিকভাবে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। সিসিটিভি ফুটেজসহ বিভিন্ন আলামত সংগ্রহ করেছি। ডাকাতদের গ্রেফতার ও লুণ্ঠিত মালামাল উদ্ধারে অভিযান চলছে। পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃপক্ষ আমাদের সাথে যোগাযোগ করেছেন। তবে তারা এখনো এজাহার দেননি।

মন্তব্য করুন