বরগুনা প্রতিনিধি

প্রকাশিত: ২৭ মে, ২০২৪, ০৮:০৩ পিএম

অনলাইন সংস্করণ

ঘূর্ণিঝড় রেমাল: বরগুনায় ৩০০ গ্রাম প্লাবিত, বাঁধ ক্ষতিগ্রস্ত

ছবি: রূপালী বাংলাদেশ

বরগুনায় ঘূর্ণিঝড় রিমালের আঘাতে লন্ডভন্ড করে দিয়েছে। গোটা বরগুনা জেলায় সাইক্লোন রেমাল ধ্বংসজজ্ঞ চালিয়ে তছনছ করে দিয়েছে। 

গতকাল রবিবার রাত দশটার পর থেকে আজ সোমবার বেলা দুইটা পর্যন্ত একটানা তান্ডব চালিয়েছে বরগুনা জেলার ওপর দিয়ে। রাতে জোয়ার এবং জলোচ্ছ্বাসে গোটা বরগুনাকে পানির নীচে তলিয়ে দিয়েছে সর্বনাশা রেমাল।

বরগুনা জেলা দুর্যোগ প্রস্তুতির কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্য অনুযায়ী বরগুনায় তিনশত গ্রামের অধিক বেড়িবাঁধ ছুটে এবং জোয়ারের পানি প্রবেশ করে প্লাবিত হয়েছে। জেলায় প্রায় ১২ কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ৪২ টি ইউনিয়ন ও ৪টি পৌরসভার বিস্তৃত এলাকা তলিয়ে গেছে। দুই লক্ষ একত্রিশ হাজারের বেশি মানুষ ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ক্ষতির সম্মুখীন হয়েছে। 

ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে বরগুনা জেলায় সাড়ে তিন হাজারেরও বেশি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। তের হাজারের বেশি ঘরবাড়ি আংশিক ক্ষতির মুখে পড়েছে। এপর্যন্ত কোথাও কোন হতাহত না হলেও ৩৭ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। সর্বত্র বিদ্যুৎ বিহীন থাকায় বরগুনা জেলা এখন গোটা অন্ধকারে নিমজ্জিত। গাছ পড়ে বিটিসিএলের ওয়াফাই ও টেলিফোনে সার্ভিস পুরো বন্ধ থাকায় ইন্টারনেট ব্যবহার ক্ষতিগ্রস্হ হয়ে পড়েছে। সড়কের গাছ ও বিদ্যুৎ এর খাম্বা পড়ে যাওয়ায় আগামী তিন চার দিনের মধ্যে বিদ্যুৎ সরবরাহ চালু করা সম্ভব নয় বলে বিদ্যুৎ বিভাগ থেকে বলা হয়েছে। মোবাইল ফোন কোম্পানির ইন্টারনেট নেট সার্ভিস ও নেটওয়ার্ক দুর্বল থাকায় যোগাযোগ থেকে বিচ্ছিন্ন জেলাবাসী।

 

মন্তব্য করুন