চাঁদপুর প্রতিনিধি

প্রকাশিত: ৩০ এপ্রিল, ২০২৪, ০৪:৪৫ পিএম

অনলাইন সংস্করণ

চাঁদপুরে জীবন্ত ঘোড়া প্রতীক ব্যবহার করায় মানিক দর্জিকে শোকজ

ছবি: রূপালী বাংলাদেশ

মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে ঘোড়া প্রতীকের প্রার্থী মোহাম্মদ মানিক দর্জি কে আবারও (দ্বিতীয়বার) নির্বাচনী আচরণ বিধিমালা লংঘনের অভিযোগে শোকজ করেছে নির্বাচন কমিশন। 

মতলব উত্তর উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ তোফায়েল হোসেনের স্বাক্ষরিত চিঠি তে এ তথ্য জানা গেছে। 

ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ মানিক দর্জি গত ২৮ এপ্রিল বিকালে ছেংগারচর পৌরসভার জর্জনগর এলাকায় জীবন্ত প্রাণী (ঘোড়া) ব্যবহার করে নির্বাচনী প্রচারণা করার অভিযোগে মোহাম্মদ মানিক দর্জি কে ৪৮ ঘন্টার মধ্যে স্বশরীরে উপস্থিত হয়ে লিখিত জবাব দিতে বলা হয়েছে। 

নির্বাচনী আচরণ বিধিমালা ২০১৬ এর (১০) অনুযায়ী নির্বাচনী প্রচারণায় জীবন্ত প্রাণী ব্যবহারকরা যাবে না মর্মে স্পষ্ট বলা হয়েছে। 

মোহাম্মদ মানিক দর্জি ঘোড়া প্রতীকের প্রার্থী হিসেবে জীবন্ত প্রাণী ঘোড়া ব্যবহার করায় নির্বাচনী আচরণ বিধিমালার ২০১৬ এর (১০) অনুযায়ী নির্বাচনী প্রচারণা সংক্রান্ত বিধান লংঘন করেছেন। 

(ঘোড়া) ব্যবহার করে নির্বাচনি প্রচারণা করেছেন মর্মে একটি অভিযোগ পাওয়া গিয়েছে যা নির্বাচনি আচরণ বিধির সুস্পষ্ট লংঘন। ২। উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর (১০) অনুযায়ী নির্বাচনি প্রচারণার ক্ষেত্রে প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করা যাইবে না।

এমতাবস্থায়, উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর (১০) অনুযায়ী নির্বাচনি প্রচারণা সংক্রান্ত বিধান লংঘন করার অপরাধে কেন আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ মাননীয় নির্বাচন কমিশনকে অবহিত করা হবে না তা পত্র প্রাপ্তির ৪৮ ঘন্টার মধ্যে স্বশরীরে উপস্থিত হয়ে লিখিতভাবে উপযুক্ত ব্যাখ্যা প্রদান করার জন্য নির্দেশ প্রদান করা হলো।

উল্লেখ্য, এরআগেও ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ মানিক দর্জিকে নির্বাচনী আচরণ বিধিমালার ২০১৬ এর ৫(১) বিধিমালা পরিপন্থী কাজ করার অপরাধে শোকজ করা হয়েছিল। তখন তিনি এধরণের অপরাধ আর করবে না মর্মে লিখিত ভাবে ক্ষমা চেয়েছেন।

মন্তব্য করুন