আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৩০ মে, ২০২৪, ০২:৩৬ এ এম

অনলাইন সংস্করণ

দিল্লিতে রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা ৪৯.৯ ডিগ্রি

ছবি সংগৃহীত

তাপদাহে পুড়ছে ভারতের রাজধানী দিল্লি। শহরটি রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে (১২১.৮ ফারেনহাইট) পৌঁছেছে। বুধবার দিল্লি সংলগ্ন দুই শহর নারেলা ও মুঙ্গেশপুরে এই তাপমাত্রা রেকর্ড করেছে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দফতর (আইএমডি)।

এর আগে, দিল্লির সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ৪৯ দশমিক ২ ডিগ্রি। ২০২২ সালের মে মাসে নয়াদিল্লিতে রেকর্ড করা হয়েছিল এই তাপামাত্রা।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার নয়াদিল্লির দুটি এলাকায় তাপমাত্রা ৪৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস (১২১.৮ ফারেনহাইট) রেকর্ড করা হয়েছে।

তবে অতীতের তুলনায় দিল্লির বর্তমান সময়ের আবহাওয়ায় কিছু পরিবর্তন হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে প্রায় প্রত্যেক গ্রীষ্মকালে দীর্ঘ তাপপ্রবাহ দেখছেন দিল্লির বাসিন্দারা, বৃষ্টিপাতও আগের তুলনায় কমেছে। আইএমডির কর্মকর্তারা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিই দিল্লির দীর্ঘ তাপপ্রবাহের প্রধান কারণ।

এই পরিস্থিতিতে দিল্লি কর্তৃপক্ষ পানি সঙ্কটের আশঙ্কার কথা জানিয়েছে। তীব্র তাবদাহে কিছু এলাকায় পানি সরবরাহ বিঘ্ন ঘটছে। ভারতীয় সংবাদমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’ জানিয়েছে, পানির অপব্যয় বন্ধ করতে পানিমন্ত্রী অতিশি মারলেনা সবাইকে ‘সম্মিলিতভাবে দায়িত্বশীল’ হওয়ার আহ্বান জানিয়েছেন।

মন্তব্য করুন