লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২৯ এপ্রিল, ২০২৪, ০৭:০৯ পিএম

অনলাইন সংস্করণ

পেঁপের সঙ্গে যে খাবার ভুলেও নয়

ছবি সংগৃহীত

তীব্র গরমে একটু সতেজ থাকার জন্য নানা ধরনের ফল নিশ্চয়ই রাখছেন খাবারের তালিকায়? এর ভেতরে পেঁপেও আছে, তাই না? এই গরমে মিষ্টি পেঁপের টুকরা আপনার প্রাণ জুড়াতে বাধ্য। এটি পেট এবং মন দুই-ই ভরায়। কিন্তু কিছু খাবারের সঙ্গে পেঁপে খাওয়া যাবে না। খেয়াল রাখতে হবে সেদিকেও। নয়তো এই গরমে খাবার একটু এদিক-ওদিক হলে আর রক্ষা নেই! চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলোর সঙ্গে পেঁপে খাবেন না কখনোই-

হাই প্রোটিন

বিশেষজ্ঞদের কথায়, উচ্চ মাত্রায় প্রোটিন রয়েছে এমন খাবারের সঙ্গে পেঁপে না খাওয়াই ভালো। আমাদের শরীরের জন্য প্রোটিন বেশ উপকারী। প্রায় সব বাড়িতেই প্রতিদিন প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া হয়। তাই পেঁপে খাওয়ার সময় খেয়াল রাখতে হবে উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবারের সঙ্গে এই ফল খাওয়া যাবে না। মাছ, মাংস, ডিমের মতো খাবারের সঙ্গে পেঁপে খাওয়া এড়িয়ে চলুন। কারণ এতে পেটের সমস্যা হতে পারে।

চা

গরম এবং ঠাণ্ডা খাবারের সংমিশ্রণের আরেকটি উদাহরণ হল চা এবং পেঁপে। চায়ে ক্যাটেচিন নামক যৌগ থাকে। যা গ্যাস্ট্রিকের সমস্যা সৃষ্টি করে বলে জানা যায়। যখন ক্যাটেচিন পেঁপের পেপাইন এনজাইমের সংস্পর্শে আসে, তখন পরিস্থিতি খারাপ করতে পারে। তাই এই ফলের সাথে চা না খাওয়ার বিষয়ে সতর্ক থাকুন।

লেবু

লেবুর সঙ্গে কখনো পেঁপে খাবেন না। দুপুরের সালাদে পেঁপে থাকলে তাতে ভুলেও লেবুর রস মেশাবেন না। কারণ এর ফলে শরীরে হিমগ্লোবিন সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। কমলার সঙ্গেও পেঁপে মিশিয়ে খাওয়া উচিত নয়। এগুলো আলাদা আলাদা সময়ে খাবেন।

দই

গরমের সময়ে দই তো খাওয়া হবেই। তবে ভুলেও দইয়ের সঙ্গে পেঁপে মিশিয়ে খাবেন না। শুধু দই-ই নয়, দুগ্ধজাত কোনো খাবারের সঙ্গেই পেঁপে মেশাবেন না। এই দুই খাবার আলাদা আলাদা উপকারী হলেও একসঙ্গে খেলে দেখা দিতে পারে সমস্যা। তাই এদিকে খেয়াল রাখুন।

উচ্চ ফ্যাটযুক্ত খাবার

ক্রিম, চিজের মতো উচ্চমাত্রায় ফ্যাটযুক্ত খাবারের সঙ্গে পেঁপে মিশিয়ে খেলে হতে পারে নানা সমস্যা। খেলেই বিপদ! এ ধরনের খাবার একসঙ্গে খেলে পেটে গোলমাল বাঁধতে সময় লাগবে না। গরমে স্বস্তির জন্য পেঁপে খাচ্ছেন তাই স্বস্তির দিকেই আগে নজর দিতে হবে। এমন কিছুর সঙ্গে এই ফল খাওয়া যাবে না যা একসঙ্গে খেলে ক্ষতিকর। তাই নিজের সুস্থতার জন্য এদিকে নজর দিন।

মন্তব্য করুন