আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৮ মে, ২০২৪, ০৮:০৩ পিএম

অনলাইন সংস্করণ

ফিলিস্তিনকে স্বীকৃতি দিল ইউরোপের তিন দেশ

ছবি সংগৃহীত

ইউরোপের দেশ স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছি । মঙ্গলবার (২৮ মে) স্পেনের সরকারি মুখপাত্র পিলার আলেগ্রিয়া আনুষ্ঠানিক স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, স্পেন তার মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত একটি সিদ্ধান্তের ভিত্তিতে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

পিলার আলেগ্রিয়া বলেন, স্পেন মন্ত্রিসভা ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে, যার মূল উদ্দেশ্য- ইসরায়েলি ও ফিলিস্তিনিদের শান্তি অর্জনে সহায়তা করা।

এদিকে, আয়ারল্যান্ড সরকার এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার সকালে মন্ত্রিসভার বৈঠকে সরকার ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতির অনুমোদন দিয়েছে।

এছাড়া, নরওয়ে আজ ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে বলে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে।

মার্কিন সংবাদসংস্থা এপি ও টাইম ম্যাগাজিন, ফরাসি বার্তা সংস্থা এএফপি ও ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এবং কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা তাদের প্রতিবেদনে স্পেন, নরওয় ও আয়ারল্যান্ডের ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতির বিষয়টি উল্লেখ করেছে।

এই তিন দেশের আগে মোট ১৪৪টি দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছিল।

মন্তব্য করুন