একিউ চৌধুরী মুরাদ, লন্ডন

প্রকাশিত: ৫ জুলাই, ২০২৪, ১২:১৮ এ এম

অনলাইন সংস্করণ

ব্রিটিশ বাংলাদেশী হিষ্ট্রি ফোরামের সংবর্ধনা

বর্ণবাদ বিরোধী আন্দোলনে পিএইচডি করলেন আনসার উল্লাহ

ছবি: রূপালী বাংলাদেশ

লন্ডনে বর্ণবাদ বিরোধী আন্দোল ও প্রতিকুল পরিবেশে ব্রিটেনে বাঙ্গালীদের বসতি স্থাপন ‘ভ্যাটল অব ব্রিকলেন ১৯৭৮‘ (১৯৭৮ এর ব্রিকলেনে বর্ণবাদী আন্দোলন) উপর লন্ডনের কুইনমেরী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করায় লেখক ও সাংবাদিক আনসার আহমেদ উল্লাহকে সংবর্ধনা দিয়েছে ব্রিটিশ বাংলাদেশী হিষ্ট্রি ফোরাম নামের একটি সংগঠন।

৩০ জুন রবিবার পূর্ব লন্ডনের একটি  বিজনেস সেন্টারে ব্রিটিশ বালাদেশী হিষ্ট্রি ফোরামের আহবায়ক ও সে সময়কার যুবক বর্ণবাদী আন্দোলনের নেতা বিশিষ্ট রাজনীতিবিদ রাজন উদ্দিন জালালের   সভাপতিত্বে ও বর্ণবাদ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা মোঃ রফিক উল্লাহ ও আব্দিুল মালিক খানের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত সংবর্ধনা সভায় বক্তব্য রাখেন বর্ণবাদ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব সিরাজুল হক সিরাজ, বর্ণবাদ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র আকিকুর রহমান।

এছাড়াও বর্ণবাদ প্রতিরোধে সেনসময় যারা ভূমিকা রেখেছেন তাদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনীতিবিদ আলহাজ্ব তৈমুছ আলী, কমিউনিটি নেতা সুন্দর মিয়া, সমাজসেবী জামাল মিয়া, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক মেয়র সয়ফুল আলম, শেখ নূর, সাবেক কাউন্সিলার নূর উদ্দিন আহমদ ও আরো অনেকেই ।

এ সংবর্ধনা সভায় বক্তারা মহৎ কর্ম সম্পাদন করায় আনসার আহমেদ উল্লাকে ধন্যবাদ জান্যানো হয়। এসময় বক্তারা আনসার আহমদ উল্লার এ গবেষণা পূর্ব লন্ডনের বাঙ্গালীদের জন্য একটি ঐতিহাসিক এবং গুরুত্ব পূর্ন দলিল। যদিও এর আগে দেশ বিদেশের খ্যাতিমান লেখক সাংবাদিকরা বর্ণবাদ এবং ব্রিটেনে বাঙ্গালীদের বসতি স্থাপন নিয়ে লিখেছেন, তবে আনসার আহমেদ উল্লাহর এ গবেষণাধর্মী প্রাতিষ্ঠানিক  অর্জন পিএইচডি’র ডিজার্টেশন করা অবদান চিরস্মরনীয় হয়ে একটি অনবদ্য, বস্তুনিষ্ট অনন্য দলিল হয়ে থাকবে।

এ গবেষণাধর্মী বিষয়টি পরবর্তীতে বই আকারে প্রকাশিত হবে। তখন ব্রিটিশ সমাজ তথা বিশ্ববাসী জানতে পারবে বাঙ্গালীদের ত্যাগ তিতিক্ষার কথা।

মন্তব্য করুন