বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি

প্রকাশিত: ১৫ মার্চ, ২০২৪, ১১:৫২ এ এম

অনলাইন সংস্করণ

শিক্ষক নির্যাতনের প্রতিবাদে বদলগাছীতে মানববন্ধন

ছবি: রূপালী বাংলাদেশ

বদলগাছীতে শিক্ষক নির্যাতন ও নিপীড়নের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বদলগাছী উপজেলার শিক্ষক সমিতি এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা।

বৃহস্পতিবার  বেলা ৪:০০ টায় উপজেলা গেট সংলগ্ন রাস্তায় বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সমিতির ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করে।

ফয়জাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো জুয়েল রানার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সেনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসীম কুমার মন্ডল, গাবনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো আবুল কালাম আজাদ সহ আরো অনেকে। এবং মানববন্ধনে প্রায় তিন- চার শত শিক্ষক শিক্ষিকা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে নালুকাবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো রশিদুল ইসলাম বলেন, ২০১৯ সালে নালুকাবাড়ী সরকারি প্রাথমিক  বিদ্যালয়ে পাঠদান অবস্থায় শিক্ষিকা শারমিন সুলতানার স্বামী বিদ্যালয়ে অনাধিকার প্রবেশ করে আমাকে সহ অন্যান্য শিক্ষকদের প্রহার করে। বিষয়টি বিভাগীয় তদন্তে সত্য প্রমানিত হওয়ায় প্রশাসনিক শাস্তিস্বরূপ অভিযুক্ত শারমিন সুলতানা কে শহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বলদী হয়।এবং পরবর্তীতে স্বাভাবিক বদলী নিয়ে হাটশাপিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত আছেন। শারমিন সুলতানা তার বাড়ীর কাছে স্কুল থাকার পরও দূরে গিয়ে চাকরি করায় সে মানসিক কষ্টে ভুগিতে থাকার কারনে তার পরিবারের লোকজন সে সহ প্রায় ছাত্র- ছাত্রী এবং শিক্ষকদের  অশালীন কথা বলতে থাকে।

তার জের ধরে আজ সকালে শিক্ষিকা পলি পারভিন তার বাবার মোটরসাইকেল যোগে স্কুলে আসবার সময় সকাল ৯:টায় অভিযুক্ত শিক্ষিকা শারমিন সুলতানার মেয়ে তাছফিয়া পলি পারভিন কে কুকুর কুকুর ছেই ছেই সহ অকথ্য ভাষায় গালিগালাজ করে। বিষয়টি জানার পর প্রধান শিক্ষক মো রশিদুল ইসলাম ম্যানেজিং কমিটির সদস্যদের জানানোর জন্য রওনা হয়ে অভিযুক্ত শিক্ষিকা শারমিন সুলতানার বসতবাড়ীর সামনে পৌছা মাত্র তার স্বামী তোয়াব হোসেন পিছন থেকে বাঁশের লাঠি দিয়ে প্রধান শিক্ষক রশিদুল ইসলাম কে এলোপাতাড়ি ভাবে মারপিট করে শরীরের বিভিন্ন স্থানে জখম করে ভয় ভীতির হুমকি দেন। এবং তোয়াব হোসেনের লাঠির আঘাতে প্রধান শিক্ষক রশিদুল ইসলামের স্যামস্যাং জে সিক্স প্লাস মোবাইল ফোন ভাঙ্গিয়া যায়। 

তিনি আরো বলেন দেশে বিভিন্ন সময় শিক্ষকদের ওপর হামলা হয় কিন্তু সঠিক বিচার হয় না। যে দেশে প্রধানমন্ত্রী শিক্ষকবান্ধব, সে দেশে শিক্ষকদের এমন নির্যাতন মেনে নেওয়া যায় না। 

শিক্ষক সমিতির সভাপতি এস এম  সুজাউল ইসলাম রতন বলেন, এ বিষয়ে থানায় লিখিত অভিযোগ করা হয়েছে। ন্যায় বিচার না পাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুশিয়ারি দেন তিনি।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো আমিরুল ইসলাম কাছে ঘটনার বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, ঘটনার স্থান পরিদর্শন করেছি। ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে শিক্ষিকা শারমিন সুলতানা স্বামী বাঁশের লাঠি দিয়ে মারছে। তার বিরুদ্ধে অনেক অভিযোগ আছে। এবং সে অভিযোগ গুলো বিভাগীয় তদন্তে সত্য প্রমানিত হয়েছে। তদন্ত করে সত্যতা পাইলে কঠোর শাস্তির আওতায় আনা হবে।

এ বিষয়ে বদলগাছী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো মাহবুবুর রহমান বলেন, শিক্ষকরা থানায় আসছিলো বিষয়টি আমি শুনেছি। অভিযোগ হাতে পাইনি। অভিযোগ পাইলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন