সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ২১ এপ্রিল, ২০২৪, ০৩:৪৭ পিএম

অনলাইন সংস্করণ

সিরাজগঞ্জে গরমে নাকাল জনজীবন

ছবি: রূপালী বাংলাদেশ

গত কয়েকদিনে সারাদেশের মতো সিরাজগঞ্জেও চলছে তীব্র  তাপপ্রবাহ। তীব্র গরমে ছোটবড় সকলের যেন হাসফাস অবস্থা। তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠছে। এ অবস্থায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। তীব্র এই তাপদাহে সিরাজগঞ্জে মিলছে না বৃষ্টির দেখা। সিরাজগঞ্জ আবহাওয়া অফিস বলছে ১ সপ্তাহের মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। রবিবার সকাল নয়টায় সিরাজগঞ্জে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২ ডিগ্রি সেলসিয়াস। 

এঅবস্থায় দেশে হিট এলার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যেতে নির্দেশনা দেয়া হয়েছে।

কিন্তু যারা দিনমজুর তারাই বেশি বিপাকে পড়েছেন। তাদেরই একজন ৭০ বছর বয়সী দিনমজুর মোঃ রহমত শেখ বলেন, আমার জীবনে এমন গরম আগে কখনো দেখি নি। সকাল হতেই রোদের যে তাপ একদম জীবন শেষ। এই গরমে মনে হয় কাজ বাদ দিয়ে ছায়ায় বসে থাকি। কিন্তু বসে থাকলে খাবো কি? একদিন কাজ না করলে বাড়িতে খাবার জুটবে না। তাই গরম মেনেই কাজ করতে হয়।

শহরের রিক্সাচালক কাদের আলী বলেন, তীব্র গরম রোদে চলাফেরাই করা যাচ্ছে না। এই অবস্থায় কি কাজ করবো। একটু কাজ করছি একটু আরাম করছি। জীবন তো বাঁচাতে হবে।

তীব্র গরমে মাঠে কাজ করা কৃষক মোঃ আব্দুল মালেক বলেন, এই গরমে মন চায় না মাঠে কাজ করি। কিন্তু কাজ না করলে খাবো কি। জীবিকার তাগিদে রোদ গরম উপেক্ষা করেই কাজ করতে হয়। তবে বৃষ্টি হলে সবাই শান্তি পেত।

তাড়াশ আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম বলেন, আজ রবিবার সকাল ৯ টায় সিরাজগঞ্জ জেলার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২ ডিগ্রি সেলসিয়াস। ১ সপ্তাহের মধ্যে জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। তাপমাত্রা আরো বাড়তে পারে।

 

মন্তব্য করুন