মেহেদী আজাদ মাসুম

প্রকাশিত: ২১ এপ্রিল, ২০২৪, ০১:৫২ পিএম

অনলাইন সংস্করণ

১১ লাখ টন সিদ্ধ চাল ও ৫ লাখ টন ধান সংগ্রহ করবে সরকার

ছবি: রূপালী বাংলাদেশ

আসন্ন বোরো মৌসুমে সরকার ১১ লাখ টন সিদ্ধ চাল, ৫ লাখ টন ধান, ১ লাখ টন আতপ চাল ও ৫০ হাজার টন গম সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  এজন্য মূল্যও নির্ধারণ করা হয়েছে। সিদ্ধ চাল- ৪৫ টাকা, ধান- ৩২ টাকা, আতপ চাল- ৪৪, গম- ৩৪ টাকা। 

রোববার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে খাদ্য পরীধারণ কমিটির বৈঠক শেষে আয়োজিত ব্রিফিং এসব তথ্য জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বৈঠকে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, কৃষিমন্ত্রী মো. আব্দুস শহীদ, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম (টিটু) এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী বেগম রোকেয়া সুলতানা অংশ উপস্থিত ছিলেন। 

খাদ্যমন্ত্রী বলেন, হাওড় থেকে ধান বেশি কিনতে চায় সরকার। ৭ তারিখ থেকে সংগ্রহ অভিযান শুরু হবে। ধানে ২, চালে ১ টাকা বাড়ানো হয়েছে। ৩১ আগষ্ট পর্যন্ত সংগ্রহ চলবে। কৃষকের খরচ এবং ভোক্তাদের সুবিধা বিবেচনা করে দাম নির্ধারণ করা হয়েছে। মজুদ আছে প্রায় ১২ লাখ টন। 

তিনি জানান, চালের নাম ও দাম লেখার বিষয়টি শুরু হয়েছে। ব্যবসায়ীরা সময় চেয়েছে, কিন্ত সেটি দেয়ার সুযোগ নেই। মিল গেট থেকেই পুরো প্রক্রিয়া অনুসরণ করে চাল বিক্রি হবে। সবাই এখনও অনুসরণ করেনি, সে বিষয়ে জেলা প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে। মনিটরিং চলমান থাকবে। বিশ্ব পরিস্থিতি বিবেচনায় সব সময় সজাগ রয়েছে মন্ত্রনালয়।

মন্তব্য করুন