ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
বৃষ্টিতে ভিজে অবস্থান

ঢাবি ক্যাম্পাসে দলীয় রাজনীতি নিষিদ্ধের দাবি

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৫:৫৩ পিএম

ঢাবি ক্যাম্পাসে দলীয় রাজনীতি নিষিদ্ধের দাবি

ছবি: রূপালী বাংলাদেশ

ঢাকা: ক্যাম্পাসে দলীয় রাজনীতি নিষিদ্ধের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে উপাচার্যের বাসভবনের সামনে বৃষ্টিতে ভিজে অবস্থান কর্মসূচি করেছে একদল শিক্ষার্থী। রোববার (১৫ সেপ্টেম্বর) বিকাল ২টা থেকে এক ঘন্টা যাবত ৩০ জনের মতো শিক্ষার্থী সেখানে অবস্থান কর্মসূচি পালন করে।

শিক্ষার্থীরা বলছেন, বিভিন্ন রাজনৈতিক দল হলের ১ম বর্ষ ও ২য় বর্ষের শিক্ষার্থীদের উল্টাপাল্টা বুঝিয়ে হলে লেজুড়বৃত্তিক রাজনীতি ফিরিয়ে আনার চেষ্টা করছে। যেখানে বিশ্ববিদ্যালয়ের ৯৫ ভাগ শিক্ষার্থী দলীয় রাজনীতি চায় না সেখানে বল প্রয়োগ করে রাজনীতি করতে চায় তারা। তারা বলেন, আমরা এই দখলদারত্বের রাজনীতি চাই না, আমরা ডাকসু ভিত্তিক রাজনীতি চাই।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. সাইফুদ্দীন আহমেদ বলেন, আমারা তোমাদের দাবির বিরুদ্ধে না। ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধের ব্যাপারে সামাজিক ঐক্যমতে পৌঁছাতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো না। এটা সবাই ভাবে সবার বিশ্ববিদ্যালয়।

তিনি বলেন, গতকাল সিএমএইছ-এ গিয়েছিলাম। সেখানে দেখলাম জুলাই গণঅভ্যুত্থানে আহত অনেকে আছেন। তারা সবাই ঢাবির শিক্ষার্থী না। কিন্তু তারা তোমাদের ডাকে সাড়া দিয়ে স্বৈরাচারের বিরুদ্ধে লড়ে আহত হয়েছে। তাদের কথাও শুনতে হবে।

অবস্থান কর্মসূচি শেষে বিকেল তিনটায় পরবর্তী কর্মসূচি ঘোষণা করে আন্দোলনরত শিক্ষার্থীরা। পরবর্তী কর্মসূচি হিসেবে আগামীকাল তারা হলে হলে জনসংযোগ চালাবে। তারপর ১৭ সেপ্টেম্বর সকাল ১০টায় ঢাবির কেন্দ্রীয় লাইব্রেরি সামনে জড়ো হয়ে ‍‍`দলীয় রাজনীতিমুক্ত ক্যাম্পাস আন্দোলন‍‍` ব্যানারে বিক্ষোভ করবে।

আরবি/এফআই

Link copied!