ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
ঢাবিতে গণত্রাণ কর্মসূচি

প্রথমদিনে সংগ্রহ ৩০ লাখ টাকা

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৪, ০৫:৫১ পিএম

প্রথমদিনে সংগ্রহ ৩০ লাখ টাকা

ছবি রুপালী বাংলাদেশ

ঢাবি: ভয়াবহ বন্যায় প্লাবিত দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল টানা বৃষ্টিতে বন্যা হয়েছে দেশের ১২টি জেলায়।বন্যার্তদের জন্য আজ ২য় দিনের মতো ঢাবির টিএসসিতে গণত্রাণ সংগ্রহ করছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ট্রাক, রিক্সা ও ভ্যানে করে খাদ্যদ্রব্য ও জরুরি পণ্য নিয়ে আসছেন টিএসসিতে।

শুক্রবার (২৩ আগস্ট) সরেজমিনে এ চিত্র দেখা যায়। ২য় দিনের এই কার্যক্রম সকাল আটটা থেকে শুরু হয়েছে চলবে রাত দশটা পর্যন্ত। এতে ঢাবি ও অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভলেন্টিয়ার হিসেবে কাজ করছে।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের তথ্যমতে গতকাল (২২ আগস্টে) মোট ২৯ লাখ ৭৬ হাজার ১৭৩ টাকা ও বিপুল পরিমাণ ত্রাণ সংগ্রহ করেছে তারা। আজকেও ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন পেশার মানুষ ট্রাক,ভ্যান, অটোরিকশা ও ব্যক্তিগত গাড়িতে খাদ্যসামগ্রী, জরুরি পণ্য, মেডিসিন, লাইফ জ্যাকেট  ও কাপড়  নিয়ে আসছেন। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে নগদ অর্থও সংগ্রহ করা হচ্ছে।

এসব জিনিস গাড়ি থেকে নামিয়ে টিএসসির গেইমসরুম ও অডিটরিয়ামে মজুদ করে রাখছেন ৪০-৫০ জনের একটি স্বেচ্ছাসেবী দল। সেখান থেকে প্যাকেট করে পাঠানো হবে বন্যা কবলিত অঞ্চলের দিকে।

গতকাল দিনব্যাপী সংগ্রহ করা ত্রাণ সামগ্রী রাতভর প্যাকেটিং করে ভোর রাতে কয়েকটি ট্রাক নিয়ে বন্যা কবলিত এলাকার উদ্দেশ্যে রওনা দিয়েছেন একদল স্বেচ্ছাসেবক।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মো. মহিউদ্দিন বলেন, টিএসসিতে একটা মিটিংয়ে মাধ্যমে স্বেচ্ছাসেবী টিম ও রেসকিউ টিম গঠন করা হয়েছে। আমাদের সমন্বয়ক, সহ-সমন্বয়ক ও সাধারণ শিক্ষার্থীরা মিলে সকাল থেকে কাজ করছি। ইতোমধ্যে আমাদের দুটো টিম ফেনীর উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে। মহাসড়কে পানির কারণে তারা কুমিল্লা গিয়ে আটকে গেছে। এই লক্ষ্য সকালবেলায় ৫০ টি বোট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে পাঠানো হয়েছে।

এছাড়া ঢাবির বিভিন্ন হলের ও বিভাগের শিক্ষার্থীরা নিজ উদ্যোগে বন্যার্তদের জন্য ত্রাণ সংগ্রহ করেছেন। রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত একটি কনসার্টেও ত্রাণ সামগ্রী দিয়ে যাচ্ছে।

 

আরবি/এস

Link copied!