ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

ঢাবির সব সিন্ডিকেট সদস্যের পদত্যাগের দাবি

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৭:৩০ পিএম

ঢাবির সব সিন্ডিকেট সদস্যের পদত্যাগের দাবি

ছবি: রূপালী বাংলাদেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্যের পদত্যাগ এবং পূর্বের সিন্ডিকেট ভেঙে শিক্ষার্থীবান্ধব নতুন সিন্ডিকেট গঠনের দাবিতে মানববন্ধন করেছেন একদল শিক্ষার্থী।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত এক মানববন্ধনে এই দাবি করেন শিক্ষার্থীরা। মানবন্ধন শেষে উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন তারা।

মানবন্ধনে শিক্ষার্থীরা জানান, বর্তমান সিন্ডিকেট আওয়ামী লীগের দোসরদের দিয়ে তৈরি করা হয়েছে। ফলে এই সিন্ডিকেট ভেঙ্গে শিক্ষার্থীবান্ধব সিন্ডিকেট প্রণয়ন করে শিক্ষার্থীবান্ধব পরিবেশ ফিরিয়ে আনা প্রয়োজন।

মানববন্ধনে বাংলা বিভাগের শিক্ষার্থী মোসাদ্দেক আলী বলেন, এই সিন্ডিকেট অবৈধভাবে গড়া হয়েছিল। অনেক সদস্য বিনা প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছিলেন। যা গণতান্ত্রিক একটি বিশ্ববিদ্যালয়ে হতে পারে না। তিনি দ্রুততম সময়ে শিক্ষার্থীবান্ধব সিন্ডিকেট গঠন করে প্রথম সভায় ছাত্র রাজনীতির বিষয়টি পরিষ্কার করার আহ্বান জানান। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শতভাগ আবাসন নিশ্চিত করে অথবা বৃত্তির মাধ্যমে সহায়তা করতে অনুরোধ জানান।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ইমরান বলেন, গত ১৫ বছর ঢাবিতে শিক্ষাবান্ধব কোন কর্মসূচি নেওয়া হয়নি। কারণ বিগত ১৫ বছরে সকল আওয়ামী দোসরদের সিন্ডিকেট সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আমরা দেখেছি যখন জুলাই গণঅভ্যুত্থান পুরো দেশে ছড়িয়ে পড়ছিল এই সিন্ডিকেট আমাদের হল ছাড়তে বাধ্য করেছিল। তাদের আদেশে পুলিশ বিজিবি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলা করেছিল।

জুলাই গণঅভ্যুত্থানে অর্জিত স্বাধীনতা রক্ষার জন্য পুরো সিস্টেমের বিলোপ চেয়েছেন ইসলামি স্টাডিজ বিভাগের তারেক মাসুদ ইরফান। তিনি বলেন, এই সিন্ডিকেটের হাতে শহিদদের রক্ত লেগে আছে। তারা বিশ্ববিদ্যালয়ের অভিভাবক হতে পারে না। তারা আমাদের হল ছাড়তে বাধ্য করেছিল।  আমরা হল না ছাড়লে হয়তো হাজার মানুষ শহিদ হতো না, বিশ হাজারের অধিক আহত হতো না।

আরবি/এফআই

Link copied!